×

জাতীয়

প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে 'সেইফ ফুড কার্নিভাল'

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪০ এএম

প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে 'সেইফ ফুড কার্নিভাল'

নিরাপদ খাদ্য ধারণাটি সবার মধ্যে ছড়িয়ে দিতে প্রথমবারের মতো আগামী ৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) শুরু হতে যাচ্ছে 'সেইফ ফুড কার্নিভাল-২০২৪'। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আয়োজনে ৮-১০ ফেব্রুয়ারি তিনদিনব্যাপী রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে এই কার্নিভাল। জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি এই সেক্টরে উদ্যোক্তা তৈরি, জিআই পণ্যের নিরাপত্তা নিশ্চিত করা, বিশ্বের কাছে বাংলাদেশের পণ্যের ব্রান্ডিং, ব্যক্তিগত হাইজিং শিখন, বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ, পোড়াতেলের স্বাস্থ্যঝুকি অবহিতকরন বিষয়ে গুরুত্ব দেয়া হবে কার্নিভালে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে এসব তথ্য জানান সংস্থাটির চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার। 

তিনি বলেন, দেশে ফুড কার্নিভাল কয়েকবার হয়েছে। তবে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ প্রথমবারের মতো নিরাপদ খাদ্য বিষয়ক কার্নিভাল করতে যাচ্ছে। এটির অন্যতম উদ্দেশ্য খাদ্য উৎপাদকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। এই উদ্যোগ বাংলাদেশে নতুন একটি ধারনা। এই আয়োজনের মাধ্যমে চেষ্টা করবো, সবার মধ্যে নিরাপদ খাদ্য বিষয়ক বার্তা ছড়িয়ে দিতে। 

আরো পড়ুন: ডেঙ্গুতে রাবি শিক্ষার্থীর মৃত্যু

তিনি আরো বলেন, নিরাপদ খাদ্য বিষয়টি প্রাথমিকের সিলেবাসে অন্তর্ভুক্ত হয়েছে। উচ্চ মাধ্যমিকের সিলেবাসেও চলে আসবে। চেষ্টা করেছি সেমিনার, কুইজ, র্যালি করে সারাদেশে নিরাপদ খাদ্যের বার্তা পৌঁছে দেয়ার। এই কার্যক্রম যারা বরেণ্য পুষ্টিবিদ রয়েছেন তাদের আমরা সংযুক্ত করেছি। নিরাপদ খাদ্য বিষয়ক এক লাখ বই বিতরণ করেছি। পরামর্শ ও অভিযোগ জানার জন্য হট লাইন চালু করেছি। আন্তর্জাতিক মানের জন্য ২৫টি আইন ও বিধি প্রণয়ন করেছি। আমরা বিশ্বাস করি, সবার মধ্যে সচেতনতা ছড়িয়ে গেলে, দেশে সব খাবারই আন্তর্জাতিক মানের হবে।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ থেকে জানানো হয়, ৮ ফেব্রুয়ারি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এরপরই অনুষ্ঠিত হবে বিভিন্ন এলাকার খাবার নিয়ে আঞ্চলিক বিতর্ক। ওইদিনই গম্ভীরায় সুরে সুরে নিরাপদ খাদ্য বিষয়ক বার্তা দেয়া হবে। সাংস্কৃতিক পরিবেশনার মধ্যে দিয়ে শেষ হবে প্রথমদিনের কার্যক্রম। 

৯ ফেব্রুয়ারি শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা দিয়ে শুরু হবে কার্নিভালের ২য় দিনের কার্যক্রম। এরপর দিনব্যাপী পর্যায়ক্রমে ডমিনোজ পিৎজা কর্তৃক লাইভ পিৎজা প্রদর্শনী, আন্তর্জাতিক কুইজিন প্রদর্শনী, ম্যাজিক শো, সাংসদ সদস্য চিত্রনায়ক ফেরদৌসের নিরাপদ খাদ্য বিষয়ক সেলিব্রিটি বার্তা, সাংস্কৃতিক পরিবেশনা, নিরাপদ খাদ্য ব্যবস্থাপনায় জিআই পণ্য এবং অর্গানিক ফুডের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন: মিয়ানমার থেকে পালিয়ে এসেছে আরো ৭ বিজিপি সদস্য

কার্নিভালের শেষ দিনে ১০ ফেব্রুয়ারি সকালে শুরু হবে পিঠা প্রতিযোগিতা। এরপর  সাংস্কৃতিক অনুষ্ঠান, কুইজিন প্রদর্শনী, পুতুল নাচ প্রদর্শনী শেষে শুরু হবে সমাপনী অনুষ্ঠান। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন মাননীয় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র. আ. ম. উবায়দুল মোক্তাদির।

যেসব প্রতিষ্ঠান অংশ নিবে: এবারের কার্নিভালে অংশ নিতে অনেক প্রতিষ্ঠান আবেদন করলেও ৭০টি প্রতিষ্ঠানের স্টল থাকবে। এদের মধ্যে রয়েছে, আকিজ, প্রাণ, কোকাকোলা, ফিনলে, বেঙ্গলমিট, ইউনিলিভার, নেসলে, ডমিনোজ, আবুল খায়ের, স্কয়ার গ্রুপ। মিষ্টান্ন দোকানের মধ্যে থাকবে, বনফুল, ওয়েলফুড, প্রিমিয়াম সুইটস, বিক্রমপুর মিষ্টান্ন ভান্ডার, বনলতা সুইটস, ভাগ্যকুল, ব্রেড এন্ড বিয়ন্ড, সুমি'স হট কেক, ননী। 

ফাইভ স্টার হোটেলের মধ্য থাকবে- হলিডে ইন, হোটেল ইন্টারকন্টিনেন্টাল, ক্রাউন প্লাজা, প্যান প্যাসিফিক, ঢাকা রিজেন্সী, হোটেল আমারি।

ঐতিহ্যবাহী খাবারের মধ্যে থাকবে- কক্সবাজারের শালিক, মুক্তাগাছার মন্ডা, রাজশাহীর কালাই, কুমিল্লার মাতৃভান্ডার, বগুড়ার দই, চট্টগ্রামের মেজবান প্রভৃতি। রেস্টুরেন্টের মধ্যে কেএফসি, পিজ্জজা হাট, হারফি, বার্গার কিং, সুলতানস ডাইন ও কাচ্চি ভাই। এছাড়াও ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের প্রতিষ্ঠানের স্টল থাকবে। সেইফ ফুড কার্নিভাল থাকবে সবার জন্য উন্মুক্ত। যেসব স্টল ভালো করবে, তাদের বিশেষ সম্মাননা দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App