×

জাতীয়

মিলার

বাংলাদেশকে সহযোগিতার দায়িত্ব আছে যুক্তরাষ্ট্রের

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৩৫ পিএম

বাংলাদেশকে সহযোগিতার দায়িত্ব আছে যুক্তরাষ্ট্রের

ছবি: সংগৃহীত

যেসব ক্ষেত্র নিয়ে উদ্বেগ আছে, সেগুলোতে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার দায়িত্ব যুক্তরাষ্ট্রের আছে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার।

বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) দেশটির পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এক সাংবাদিকের করা প্রশ্নের জবাবে এসক কথা বলেন তিনি।

এক সাংবাদিক মিলারকে প্রশ্ন করেন, বাংলাদেশ প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের সর্বশেষ প্রেসনোটে যেমনটা তিনি দেখেছেন যে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে বিভিন্ন নিরাপত্তা ক্ষেত্রে কাজ করতে আগ্রহী। এই ক্ষেত্রগুলোর মধ্যে আছে সন্ত্রাস দমন, সীমান্ত নিরাপত্তা, সাইবার নিরাপত্তা, সামুদ্রিক নিরাপত্তা ও আঞ্চলিক স্থিতিশীলতা। প্রধানমন্ত্রীকে স্বাগত না জানিয়ে বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে বৃহত্তর প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের কাজ করাটা কীভাবে সম্ভব?

জবাবে মিলার জানান, সারা বিশ্বেই যুক্তরাষ্ট্রের এ ধরনের সম্পর্ক রয়েছে। বাংলাদেশের নির্বাচন নিয়ে তারা উদ্বেগ প্রকাশ করেছেন, তারা বাংলাদেশে দমন–পীড়ন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন; তার অর্থ এই নয় যে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার দায়িত্ব যুক্তরাষ্ট্রের নেই।

তিনি বলেন, যেসব ক্ষেত্র নিয়ে উদ্বেগ আছে, সেগুলোতে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার দায়িত্ব যুক্তরাষ্ট্রের আছে। আবার যুক্তরাষ্ট্র যেসব ক্ষেত্রে সহযোগিতা করতে পারে বলে মনে করে, অভিন্ন স্বার্থ আছে বলে মনে করে, সে ক্ষেত্রগুলোতেও কাজ করার দায়িত্ব আছে।

ব্রিফিংয়ে আরেক প্রশ্নে বলা হয়, মুখপাত্র জানেন, মিয়ানমার এখন একটি যুদ্ধক্ষেত্র। সেখানে জান্তার সঙ্গে অন্য পক্ষের যুদ্ধ চলছে। এ কারণে মিয়ানমার থেকে আরও রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করতে চলেছে। হেলিকপ্টারসহ মিয়ানমারের সামরিক বাহিনীর সদস্যেরাও অনুপ্রবেশ করছেন। সেখানকার পরিস্থিতি নিয়ে মুখপাত্রের কোনো মন্তব্য আছে কি?

তবে মিলার জানান, এ প্রশ্নের বিষয়ে বিস্তারিত পরে বলবেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App