×

জাতীয়

জাতিসংঘের মানবাধিকার প্রধানের বক্তব্যের প্রতিবাদ জানাল ইআরডিএফবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২৪, ০৮:১৭ পিএম

জাতিসংঘের মানবাধিকার প্রধানের বক্তব্যের প্রতিবাদ জানাল ইআরডিএফবি

ছবি: সংগৃহীত

বাংলাদেশের গণতন্ত্রের বিরুদ্ধে জাতিসংঘের মানবাধিকার প্রধান ভলকার তুর্কের বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ (ইআরডিএফবি)। 

মঙ্গলবার (৯ জানুয়ারি) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের অফিস (ওএইচসিএইচআর) অন্তর্ভুক্তিমূলক গণতন্ত্রের জন্য শর্ত তৈরিতে বাংলাদেশের প্রতি আহ্বান জানানোর পর প্রতিক্রিয়া এলো দেশের শীর্ষস্থানীয় শিক্ষক ও গবেষকদের সংগঠনের পক্ষ থেকে। 

ইআরডিএফবি সভাপতি অধ্যাপক সাজ্জাদ হোসেন বলেন, যখন জনগণের ম্যান্ডেট নিয়ে দেশে নতুন সরকার গঠন করতে চলেছে তখন বাংলাদেশের বিষয়ে ওএইচসিএইচআরের বক্তব্য উদ্দেশ্য প্রণোদিত। তিনি বলেন, বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ নিবন্ধিত রাজনৈতিক দলের অংশগ্রহণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রের শক্তি প্রমাণ করেছে। সবই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নীতি ও নির্বাচন কমিশনের প্রশাসনিক দক্ষতায়। 

বিদেশী পর্যবেক্ষকরা এবং কূটনীতিকরা ইতোমধ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টানা চতুর্থ মেয়াদে দায়িত্ব গ্রহণের জন্য অভিনন্দন জানিয়েছেন। 

বিজ্ঞান ও প্রযুক্তিখাতের একজন শিক্ষাবিদ হিসেবে পরিচিতি পাওয়া অধ্যাপক সাজ্জাদ হোসেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের একজন সদস্য। তার মতে, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইশতেহারে মানুষ যখন রায় দিয়েছেন তখন তুর্কের এই বিবৃতি বিএনপি-জামাতের অপরাজনীতির পক্ষে যাবে। 

ওএইচসিএইচআর প্রধান ভলকার তুর্ক সোমবার বাংলাদেশের নব-নির্বাচিত সরকারকে বিরোধী প্রার্থী ও সমর্থকদের সহিংসতা ও দমন-পীড়নের মধ্যে গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি দেশের প্রতিশ্রুতি পুনর্নবীকরণের পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন। আন্তর্জাতিক পর্যবেক্ষকরা বাংলাদেশের সাধারণ নির্বাচনকে ‘অবাধ, সুষ্ঠু ও নিরাপদ' বলে বর্ণনা করায় তুর্কের বক্তব্য ইআরডিএফবিকে অনুপ্রাণিত বলে মনে হচ্ছে। 

এই প্রেক্ষাপটে, ইউনিভার্সিটি ফ্যাকাল্টি এবং গবেষকদের সর্বোচ্চ প্ল্যাটফর্ম ইআরডিএফবি মনে করে, জাতিসংঘের মানবাধিকার প্রধানের ‘উদ্দেশ্য প্রণোদিত ও বানোয়াট’ বক্তব্যের পিছনে দেশ বিরোধী ষড়যন্ত্র রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App