×

জাতীয়

ভয়ংকর রূপ নিচ্ছে আমফান, ৪ নম্বর সংকেত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২০, ১১:২৪ এএম

ভয়ংকর রূপ নিচ্ছে আমফান, ৪ নম্বর সংকেত

ভয়ংকর রূপ নিচ্ছে আমফান/ফাইল ছবি।

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘আমফান’ আরো ভয়ংকর রূপ ধারণ করে ধেয়ে আসছে বাংলাদেশের দিকে তাই সমুদ্রবন্দরগুলোকে সতর্কতার মাত্রা বাড়িয়ে ৪ নম্বর স্থানীয় হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আবহাওয়া অধিদফতর জানায়, ঘূর্ণিঝড়টি মোটামুটি ঘণ্টায় ৬ কিলোমিটার গতিতে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে রোববার সকাল ৬টা নাগাদ দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছিল।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে এবং গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। রোববার (১৭ মে) আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, আগামী ৩-৪ দিনের মধ্যে ঘূর্ণিঝড় আমফান আঘাত হানতে পারে। তবে এখনো নির্দিষ্ট করে বলা যাচ্ছে না কোনদিকে আঘাত হানবে। সমুদ্রবন্দরে এখন ৪ নম্বর স্থানীয় দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। তিনি বলেন, আগামী এক সপ্তাহ দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। এ সময় তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে ভ্যাপসা গরম থাকতে পারে।

ঘূর্ণিঝড় পূর্বাভাস সংক্রান্ত আন্তর্জাতিক কয়েকটি ওয়েবসাইটের সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড় আমফান শক্তি সঞ্চার করছে। এর আশপাশের বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৮০ থেকে ২০০ কিলোমিটারেরেউপরে রয়েছে। তবে স্থলভাগের দিকে এগোনোর সঙ্গে সঙ্গে এর গতিবেগ কিছুটা কমতে থাকবে। আগামী বুধবারের মধ্যে (২০ মে) কলকাতা ঘেঁষে বাংলাদেশের সুন্দরবন উপকূলীয় অঞ্চলের দিকে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে। এ সময় এর গতিবেগ ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার হতে পারে। সাতক্ষীরা ও যশোরের দিকে এর প্রভাব পড়তে পারে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ঘূর্ণিঝড় আমফান রোববার সকাল ৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৩৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১২৮০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১২৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১২৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার বয়ে যাবে। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App