×

জাতীয়

অতিরিক্ত পানির চাপ সামলাতে কাপ্তাই বাঁধ খুলে দেয়া হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩৮ পিএম

অতিরিক্ত পানির চাপ সামলাতে কাপ্তাই বাঁধ খুলে দেয়া হবে

গত কয়েক দিনের থেমে থেমে বৃষ্টি এবং ভারত সীমান্তবর্তী উজান থেকে বয়ে আসা পাহাড়ি ঢলে রাঙ্গামাটি কাপ্তাই হ্রদের পানি প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের রুলকার্ভ অনুযায়ী আর এক ফুট বৃদ্ধি পেলে কাপ্তাই বাঁধের স্পিলওয়ে খুলে দেয়া হবে বলে জানিয়েছেন কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) পর্যন্ত রুলকার্ভ অনুযায়ী কাপ্তাই লেকে পানির পরিমাণ রয়েছে ১০৭.০১ এমএসএল (মীনসিলেভেল) এ অবস্থান করছে। বিদ্যুৎ কেন্দ্রের তথ্য অনুযায়ী বছরের এই সময়ে লেকে পানি থাকার কথা ১০১.৩০ এমএসএল (মীনসিলেভেল)। অর্থাৎ প্রয়োজনের তুলনায় ৫ ফুটেরও বেশি পানি রয়েছে লেকে। এদিকে গত ২৪ ঘন্টায় কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট থেকে মোট ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হয়েছে বলে জানিয়েছেন পানি বিদ্যুৎ কেন্দ্রের পাওয়ার কন্ট্রোল রুম। এদিকে পানি পরিমাণ বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের জানান, ধারণক্ষমতার চেয়ে ৫ ফুটেরও বেশি পরিমাণ পানি রয়েছে কাপ্তাই লেকে। তবে লেক থেকে এখন পর্যন্ত পানি ছাড়ার কথা আপাতত ভাবা হচ্ছে না। তবে আর এক ফুট পানি বাড়লে হয়তো পানি ছাড়ার পরিস্থিতি হতে পারে।

তিনি বলেন, গত কয়েক বছর হ্রদের পানি না হওয়ায় বিদ্যুৎ উৎপাদন সম্ভব হয়নি। পর্যাপ্ত পানি না থাকায় আমরা রেশনিং করে ৫ টি ইউনিট চালিয়েছি। বর্তমানে আমাদের ৫টি ইউনিটই চালু রয়েছে। হ্রদের পানি এখনো পর্যন্ত আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। পানি যদি আমরা ছেড়ে দেয় তাহলে এই পানি আমরা আর পাবো না। যতটুকু সম্ভব আমরা পানি ধরে রাখার চিন্তা ভাবনা করছি। তবে যদি আরো ১ ফুট বৃদ্ধি পায় তাহলে ছাড়া হতে পারে। কাপ্তাই পানি বিদ্যুৎ-কেন্দ্রের পাওয়ার কন্ট্রোল রুম সূত্রে জানাজায়, গত ২৪ ঘণ্টায় কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট থেকে মোট ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হয়েছে। তার মধ্যে ১ নম্বর ইউনিট থেকে ৪৬, ২ নম্বর ইউনিট থেকে ৪৫, ৩ নম্বর ইউনিট থেকে ২৮, ৪ নম্বর ইউনিট থেকে ৪২ এবং ৫ নম্বর ইউনিট থেকে ৩৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হয়েছে। এছাড়া উৎপাদিত বিদ্যুতের পুরোটাই জাতীয় গ্রিডে দেয়া হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App