×

জাতীয়

অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন করেছে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৩, ০২:০৭ এএম

অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন করেছে বাংলাদেশ

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন করেছে বাংলাদেশ
অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন করেছে বাংলাদেশ
অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন করেছে বাংলাদেশ
অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন করেছে বাংলাদেশ

বিগত কয়েক বছরে বাংলাদেশ অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন করেছে বলে মন্তব্য করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

রবিবার (১০ সেপ্টেম্বর) রাতে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ফরাসি প্রেসিডেন্টের সম্মানে আয়োজিত নৈশভোজে এ মন্তব্য করেন তিনি।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, সারাবিশ্বের মধ্যে বাংলাদেশ ব্যাপক উন্নয়ন সাধন করে নিজেদের অবস্থান তৈরি করে নিয়েছে। ব্যবসা-বাণিজ্য, শিল্প, সংস্কৃতিতে ব্যাপক উন্নতি করেছে। জলবায়ু পরিবর্তন বড় চ্যালেঞ্জ, সেটি মোকাবিলা করছে বাংলাদেশ। বিভিন্ন লেক, নদী-নালার সৌন্দর্য বিশেষ করে সুন্দরবনের মতো প্রাকৃতিক পরিবেশ এতে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।

ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, বাংলাদেশ-ফ্রান্সের বন্ধুত্ব দীর্ঘদিনের। আমি যদি পেছনে ফিরে তাকাই, আমরা দুঃসময়ে একে অপরের পাশে ছিলাম। এখন আমাদের দুই দেশের মানুষের মধ্যে নিয়মিত যোগাযোগ রয়েছে। ৫২ বছর আগে আমরা অনুভব করেছি আমরা একই পরিবারের। মুক্তিযুদ্ধের পর আমাদের নজর ছিল বন্ধুরাষ্ট্রের স্বাধীনতা ও সার্বভৌমত্বে। সেটি অক্ষুণ্ন রেখে গত কয়েক বছরে বাংলাদেশে অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন হয়েছে।

তিনি আরও বলেন, আমরা দুই দেশ দীর্ঘপথ একসঙ্গে পাড়ি দিতে চাই। দুই দেশের বন্ধুত্বের বন্ধন জোরালো করতে এবং সুন্দর ভবিষ্যতের জন্য আপনার (শেখ হাসিনা) সহায়তা চাই।

আমরা দুই দেশের সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচন করতে চাই বলেও মন্তব্য করেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

এর আগে নৈশভোজে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নৈশভোজ শুরুর আগে ছিল সাংস্কৃতিক পরিবেশনা।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্বাধীনতার পর থেকে ফ্রান্স আমাদের বিশ্বস্ত উন্নয়ন সহযোগী। আমাদের পার্টনারশিপ বিভিন্ন সংকট, জলবায়ু পরিবর্তনসহ বিশ্বের বিভিন্ন সমস্যা সমাধানে ভূমিকা রাখতে পারে।

রবিবার রাত ৮টায় ভারতে জি-২০ সম্মেলন শেষে দুই দিনের সফরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ফ্রান্সের প্রেসিডেন্ট। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাত সাড়ে ৮টার দিকে তাকে ফুল দিয়ে স্বাগত জানান। এসময় ম্যাক্রোঁকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়। বিমানবন্দর থেকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে হয়ে হোটেল ইন্টারকন্টিনেন্টালে পৌঁছান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বহুল প্রতীক্ষিত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে এটিই প্রথম কোনো বিদেশি রাষ্ট্রপতির যাত্রা।

সোমবার সকালে ফ্রান্সের প্রেসিডেন্ট ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে একটি শীর্ষ বৈঠকে অংশ নেবেন ফরাসি প্রেসিডেন্ট।

গত ৩৩ বছরের মধ্যে কোনো ফরাসি প্রেসিডেন্টের এটি প্রথম ঢাকা সফর। জানা গেছে, ম্যাক্রোঁর এ সফরে ফ্রান্স ও বাংলাদেশের মধ্যে দুটি দ্বিপক্ষীয় চুক্তি সই হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App