×

জাতীয়

পরীক্ষায় জানা গেল বিটিআই কার্যকর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৩, ০৫:৫৯ পিএম

পরীক্ষায় জানা গেল বিটিআই কার্যকর

ছবি: ভোরের কাগজ

সিঙ্গাপুরের একটি সংস্থার কথা বলে চীন থেকে আমদানি করা মশার লার্ভা নিধনের ব্যাকটেরিয়া বিটিআই (বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস) পরীক্ষা করে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ফলাফল পাঠিয়েছে সরকারি দুই সংস্থা। ফল বলছে, এটি লার্ভা নিধনে কার্যকর।

ঢাকা উত্তর সিটির জন্য আনা এসব বিটিআইয়ের নমুনা পরীক্ষা করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা সংস্থা (আইইডিসিআর,বি) ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ শাখা। গত রবিবার সংস্থা দুটির পক্ষ থেকে উত্তর সিটিকে পরীক্ষার ফলাফল জানানো হয়।

ডিএনসিসিকে এসব বিটিআই সরবরাহ করেছিল দেশীয় ঠিকাদারি প্রতিষ্ঠান মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। দরপত্রের শর্ত অনুযায়ী চীন থেকে বিটিআই আমদানির সুযোগ ছিল না। কিন্তু প্রতিষ্ঠানটি চীন থেকে আমদানি করলেও এটির মোড়কে সিঙ্গাপুরের নাম দিয়েছিল।

ঠিকাদারি প্রতিষ্ঠান সরবরাহ করার পর মশার লার্ভা নিধনে এসব বিটিআই কতটা কার্যকর, তা পরীক্ষা করে দেখতে এর নমুনা আইইডিসিআরে পাঠানো হয়। এছাড়া, ঠিকাদারের সরবরাহ করা বিটিআই আসলে বিটিআই কি না, তা পরীক্ষা করে দেখতে এর নমুনা পাঠানো হয়েছিল উদ্ভিদ সংরক্ষণ শাখায়।

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্ল্যান্ট প্যাথলজি বিভাগে বিটিআই নমুনার মান যাচাইয়ের পরীক্ষা (কোয়ালিটি টেস্ট) করে উদ্ভিদ সংরক্ষণ শাখা। তাতে দেখা যায়, পরীক্ষার জন্য পাঠানো নমুনায় মশার লার্ভা নিধনের ব্যাকটেরিয়া বিটিআই পাওয়া গেছে। ঠিকাদারের সরবরাহ করা বিটিআইয়ের মোড়কে প্রতি মিলিগ্রামে ১ হাজার ২০০ ব্যাকটেরিয়া রয়েছে বলে উল্লেখ করা হয়েছিল। তবে গবেষণাগারে পরীক্ষায় এর চেয়ে বেশি, ১ হাজার ৪০০ ব্যাকটেরিয়া পাওয়া গেছে।

পরীক্ষার ফলাফলের সঙ্গে বিটিআই প্রয়োগ নিয়ে সুপারিশ করেছে উদ্ভিদ সংরক্ষণ শাখা। তাতে বলা হয়েছে, বিশেষজ্ঞ ব্যক্তিদের অধীন মাঠপর্যায়ে বিটিআইয়ের পরীক্ষামূলক প্রয়োগ করা প্রয়োজন।

আইইডিসিআরের মেডিকেল এন্টোমলজি বিভাগের গবেষণাগারে আমদানি করা বিটিআইয়ের কার্যকারিতা যাচাইয়ের পরীক্ষা করা হয়। আইইডিসিআর বলছে, রাজধানীর মহাখালী এলাকা থেকে সংগ্রহ করা লার্ভা দিয়ে পরীক্ষা চালায় তারা। চারবারের পরীক্ষায় তিনবারই বিটিআই প্রয়োগের ২৪ ঘণ্টা পর ৯২ শতাংশ লার্ভা মারা গেছে। এক পরীক্ষায় লার্ভা মারা গেছে ৮৮ শতাংশ।

ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বলেন, আমদানি করা বিটিআই যে আসল এবং শতভাগ কার্যকর, সেটি আমাদের ডিএনসিসির পরীক্ষায় নিশ্চিত করেই পরীক্ষামূলকভাবে এর প্রয়োগ শুরু করেছিলাম। আজ উদ্ভিদ সংরক্ষণ শাখা ও আইইডিসিআর থেকে রিপোর্ট পেয়েছি। তাদের পরীক্ষায় নিশ্চিত হলো, কীটনাশকটি বিটিআই ও সেটি কার্যকর।

মেয়র বলেন, এর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে করা পরীক্ষায় ও ডিএনসিসির মূল্যায়ন কমিটির পরীক্ষায় এটি কার্যকর বলে প্রমাণিত হয়েছিল। ফলে আমদানি করা কীটনাশক যে বিটিআই ও এটি যে শতভাগ কার্যকর, তা সব পরীক্ষায় নিশ্চিত হলো।

জালিয়াতির মাধ্যমে সরবরাহ করা এসব বিটিআই প্রয়োগ নিয়ে কীটতত্ত্ববিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক কবিরুল বাশার বলেন, ডেঙ্গুতে মানুষ মারা যাচ্ছে; প্রয়োগ করা গেলে ডেঙ্গু নিয়ন্ত্রণে বিটিআই কিছুটা হলেও ভূমিকা রাখতে পারত। জালিয়াতি প্রসঙ্গে এই কীটতত্ত্ববিদ বলেন, বিটিআই সরবরাহকারী প্রতিষ্ঠানটি যে অন্যায় করেনি, সেটাও নয়। সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল থেকে না এনেও বলেছে সেখান থেকে আমদানি করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App