×

জাতীয়

ব্রিকস নিয়ে আশাহত হওয়ার কিছু নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ আগস্ট ২০২৩, ০৯:৫০ পিএম

ব্রিকস নিয়ে আশাহত হওয়ার কিছু নেই

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ছবি: সংগৃহীত

অর্থনৈতিক জোট ব্রিকসে এবার বাংলাদেশের সদস্যপদ না পাওয়ায় আশাহত হওয়ার কিছু নেই মন্তব্য করে পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন বলেছেন, আঞ্চলিক ভারসাম্য রক্ষার জন্যই এবার সদস্য হতে পারেনি বাংলাদেশ। বাংলাদেশ ব্রিকসের সঙ্গে সক্রিয়ভাবে আছে। নতুন সদস্য হওয়ার তালিকায় না থাকলেও বেনেফিটের জায়গায় আছে। রবিবার (২৭ আগস্ট) জোহানেসবার্গ থেকে দেশে ফেরার পর পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হলে এসব কথা বলেন পররাষ্ট্র সচিব।

এবার ব্রিকসে ইথিওপিয়ার মতো একটি দেশের আমন্ত্রণ পাওয়া নিয়ে সরকারের মূল্যায়ন জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, এখানে রাজনৈতিক এবং আঞ্চলিক অনেক ইস্যু আছে। এখানে ভারসাম্য করার একটা ব্যাপার আছে। নতুন সদস্যদের মধ্যে ল্যাটিন আমেরিকা থেকে একজন, নর্থ আফ্রিকা থেকে একজন, আবার মধ্যপ্রাচ্য থেকে নিয়েছে। সুতরাং তারাও জিওগ্রাফিক্যাল একটা ব্যালেন্স করার চেষ্টা করেছে। আমাদের পাশে আরও দেশ ছিল। যারা আগ্রহী ছিল। তারা পায়নি। এটা একটা চলমান প্রক্রিয়া। রাজনৈতিক পর্যায়ে বলতে পারেন, আমরা ছয়জনের মধ্যে এবার ছিলাম না। কিন্তু আমরা ব্রিকসের রিয়েল যে আউটরিচটা (নিউ ডেভেলপমেন্ট ব্যাংক-এনডিবি) আছে, ওটার মাধ্যমে আমাদের লাভবান হওয়ার সুযোগটা আছে। সেটাতে আমরা আছি। এখানে আশাহত হওয়ার তেমন কিছু দেখছি না। পরবর্তী ধাপে বাংলাদেশের ব্রিকসে যুক্ত হওয়ার আশা প্রকাশ করেন মোমেন।

এ সময় দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস সম্মেলনের ফাঁকে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ হয়েছে জানিয়ে সচিব বলেন, এনডিবির প্রেসিডেন্টের সঙ্গে দীর্ঘক্ষণ আলাপ হয়েছে প্রধানমন্ত্রীর। তিনি বাংলাদেশে আসার কথা বলেছেন। আগামী মার্চ মাসে হয়তো আসবেন। আমাদের সঙ্গে অনেক প্রজেক্ট তিনি করবেন।

এক প্রশ্নের জবাবে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার তারিখ চূড়ান্ত হয়নি জানিয়ে পররাষ্ট্র সচিব বলেন, এখনও কিছু কিছু দেশ ও সংস্থার রিজার্ভেশন আছে। সেপ্টেম্বরে কাজ শুরু হবে। মিয়ানমারের রাখাইনে মহাপরিচালক পর্যায়ে মিটিং হবে।

ডিসেম্বরের আগে প্রত্যাবাসন শুরু হবে জানিয়ে তিনি বলেন, মিয়ানমারের আরেকটি দল আসবে। তারা সরাসরি রোহিঙ্গাদের সাথে কথা বলবে। ৩ হাজারের লিস্ট দিয়েছি। তবে তারা হাজার খানেক রোহিঙ্গা ফিরিয়ে নিতে পারে।

অপর প্রশ্নের জবাবে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লেভরভ সেপ্টেম্বরের প্রথমভাগে বাংলাদেশে আসতে পারে বলেও জানিয়েছেন পররাষ্ট্র সচিব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App