×

জাতীয়

নির্বাচনের আগে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুলাই ২০২৩, ০৬:৫৫ পিএম

নির্বাচনের আগে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ নয়

ডা. দীপু মনি

শিক্ষকেরা এখনো আন্দোলনে

জাতীয়করণের দাবিতে গত নয়দিন থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান ধর্মঘট পালন করছেন শিক্ষকরা। তবে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করা সম্ভব নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বুধবার (১৯ জুলাই) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয়করণের দাবিতে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠক শেষে এ ঘোষণা দেন শিক্ষামন্ত্রী।

আরো পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি বাতিল

এছাড়াও মাধ্যমিক পর্যায়ের স্কুলের গ্রীষ্মকালীন ছুটি বাতিল করে শীতের ছুটির সঙ্গে সমন্বয় করা হবে বলেও এ সময় জানান তিনি।

শিক্ষামন্ত্রী জানান, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ সম্ভব নয়। একইসঙ্গে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ নিয়ে দুটি কমিটি হওয়ারও কথা বলেন তিনি। এ সময় করোনাকালীন শিক্ষাক্রমের ক্ষতি পোষাতে গ্রীষ্মকালীন ছুটি বাতিল করে শীতের ছুটির সঙ্গে সমন্বয় করা নির্দেশ দেন তিনি। আগামী ৩০ নভেম্বরের মধ্যে নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর পাঠদান ও মূল্যায়ন শেষ করার নির্দেশও দেন শিক্ষামন্ত্রী। এ সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে, জাতীয়করণের বিষয়টি বিবেচনার জন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে দুটি কমিটি গঠন করা হবে। এ কমিটিগুলো আগস্টের শেষ দিকে গঠন করা হবে; শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রীষ্মকালীন ছুটি বাতিল, ডিসেম্বরে শীতকালীন ছুটির সঙ্গে সমন্বয় হবে; জাতীয় নির্বাচনকে সামনে রেখে শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষাগুলো নভেম্বরের মধ্যেই শেষ করা হবে এবং ২৯ জুলাই মহররমের ছুটি থাকবে। পরদিন রবিবার থেকে নিয়মিত ক্লাস হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App