×

জাতীয়

লন্ডনে ‘চির ভাস্বর মুজিব’র মোড়ক উন্মোচিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০২৩, ০২:১০ পিএম

লন্ডনে ‘চির ভাস্বর মুজিব’র মোড়ক উন্মোচিত

ছবি : সংগৃহীত

লন্ডনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তীকে কেন্দ্র করে সৃষ্ট “চির ভাস্বর মুজিব” বিশেষ স্মারক অডিও মিউজিক অ্যালবামের মোড়ক উন্মোচিত হয়েছে। সম্প্রতি সাংস্কৃতিক সংগঠন “চিরন্তন বাংলা লন্ডন” এবং প্রত্যয় বাংলাদেশের যৌথ আয়োজনে লন্ডনের কেন্দ্রস্থলে অবস্থিত ইন্ডিয়ান ওয়াই এমসি এর মহাত্মা গান্ধী হলে এ উপলক্ষ্যে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম ও যুক্তরাজ্যে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কে. দোরাইসোয়ামী গেস্ট অব অনার এবং ইউ কে আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ শরীফ স্পেশাল গেস্ট হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চিরন্তন বাংলার পরিচালক, শিক্ষক মোস্তফা কামাল মিলন। প্রধান ও বিশেষ অতিথি ডক্টর শ্যামল চৌধুরীকে সঙ্গে নিয়ে সিডি অ্যালবামের মোড়ক উন্মোচন করেন। ঢাকায় প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

সিডি অ্যালবামটিতে ১২ টি গান রয়েছে। প্রতিটি গান রচনা ও সুরারোপ, সঙ্গীতায়াজন এবং সম্পাদনা করেছেন বাংলাদেশের সাবেক সিনিয়র ডেপুটি কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এবং বিশিষ্ট গনসঙ্গীত ও রবীন্দ্র সঙ্গীত শিল্পী ডক্টর শ্যামল কান্তি চৌধুরী। বাংলাদেশ সৃষ্টির ক্ষেত্রে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম, আদর্শ ও তাঁর সুদীর্ঘ আপোষহীন সংগ্রামের ইতিকথা, তাৎপর্য, সাফল্য ও সার্থকতা এবং এদেশকে সোনার বাংলা আর অসাম্প্রদায়িক বাংলাদেশ হিসাবে গড়ে তোলার পথপরিক্রমায় তাঁরই সুযোগ্য কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর প্রেরণার অন্যতম উৎস হিসেবে বোন শেখ রেহানাকে পাশে নিয়ে বাংলাদেশে সাম্প্রতিক যুগান্তকারী অভূতপূর্ব উন্নয়নে যে সাফল্য সাধন করেছেন এবং বাংলাদেশকে বিশ্বমাঝে যে উচ্চতায় আসীন করেছেন তা বিভিন্ন গানে স্পষ্টভাবে ফুটে উঠেছে।

আর তা সারা বিশ্বের বাঙ্গালীর কাছে সঙ্গীতেরমাধ্যমে পরিস্ফুটিত ও বিস্তার করা এবং বর্তমান ও নতুন প্রজন্মের অন্তরে গ্রোথিত করাই হচ্ছে, একক ও অনন্য অথচ মহতী এ উদ্যোগের মূল লক্ষ্য। এ স্মারক অ্যালবামের গানগুলোতে বাংলাদেশ, ভারত, কানাডা ও যুক্তরাজ্যের মোট বারোজন শিল্পী কণ্ঠদান করেছেন।

এরা হচ্ছেন ডক্টর শ্যামল চৌধুরী, মোঃ রফিকুল আলম, ফাহমিদা নবী, সাজেদ আকবর ও প্রদীপ সরকার; কিংবদন্তি শিল্পী হৈমন্তী শুক্লাসহ ভারতের প্রখ্যাত শিল্পী রূপঙ্কর বাগচী ও লোপামুদ্রা সরকার; কানাডা প্রবাসী বাংলাদেশের বিশিষ্ট শিল্পী তপন চৌধুরী এবং লন্ডনের বিশিষ্ট শিল্পী গৌরী চৌধুরী, লুসি রহমান ও মোস্তফা কামাল মিলন।

অনুষ্ঠানে গৌরী চৌধুরী ও ড. শ্যামল চৌধুরী অ্যালবামে তাদের গাওয়া গানগুলো গেয়ে শোনান। এছাড়াও সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট শিল্পী হিমাংশু গোস্বামী, তামান্না ইকবাল ও সালমা আক্তার এবং আবৃত্তিতে অংশ নেন বিশিষ্ট আবৃত্তি শিল্পী উদয় শংকর দাশ ও উর্মি মাজহার আর নৃত্য পরিবেশন করেন বিশিষ্ট নৃত্যশিল্পী তমালিকা ঘোষ।

ডি এল রায়ের বিখ্যাত গান "ধনধান্য পুষ্পভরা আমাদের এই বসুন্ধরা " এর সুর পিয়ানোতে বাজিয়ে উপস্থিত দর্শকদের মোহিত করেন লন্ডনের সঙ্গীত শিক্ষক মাইকেল ব্রড এবং তার সাথে তবলা সঙ্গত করেন সুদর্শন দাস । সাংস্কৃতিক অনুষ্ঠানে তবলা এবং কীবোর্ডে সহায়তা করেন যথাক্রমে মিন্টু গোস্বামী এবং প্রীতম। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন স্নেহাসন চৌধুরী ও সুনিতা চৌধুরী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App