×

জাতীয়

দেশজুড়ে গোয়েন্দা নজরদারি বাড়িয়েছে র‌্যাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২৩, ০১:৩০ পিএম

দেশজুড়ে গোয়েন্দা নজরদারি বাড়িয়েছে র‌্যাব

ছবি: সংগৃহীত

দেশজুড়ে গোয়েন্দা নজরদারি বাড়িয়েছে র‌্যাব

ছবি: ভোরের কাগজ

পবিত্র ঈদ-উল-আজহা উদযাপনে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে দেশজুড়ে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন।

বুধবার (২৮ জুন) জাতীয় ঈদগাহ ময়দানের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

র‌্যাব ডিজি বলেন, ঈদে প্রত্যেকটি ব্যাটালিয়নের নিজ নিজ আওতায়ভুক্ত এলাকায় পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন থাকবেন। এছাড়া, র‌্যাবের পেট্রোল টিম, সিসিটিভি মনিটরিং, চেকপোস্ট, অবজারভেশন পোস্ট দায়িত্ব পালন করবেন। জাতীয় ঈদগাহের মতো বিভিন্ন জায়গায় ৩৬০ ডিগ্রি ক্যামেরা রয়েছে, যার মাধ্যমে কন্ট্রোল রুম থেকে সার্বিক পরিস্থিতি সার্বক্ষণিক মনিটরিং করা হবে।

যেকোনো পরিস্থিতিতে তাৎক্ষণিকভাবে সাড়া দিতে বোম্ব ডিসপোজাল ইউনিট, ডগ স্কোয়াড ও হেলিকপ্টার সবসময়ের মতো এবারো প্রস্তুত থাকবে বলে জানান খুরশীদ হোসেন।

তিনি বলেন, যারা গ্রামে যাচ্ছেন তাদের নিরাপত্তা নিশ্চিত করতেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। গাবতলীতে গরু মোটাতাজাকরণ পশু বিক্রি, অজ্ঞান পার্টি ও ছিনতাইকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে অনেককে জরিমানা ও গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া, অন্যান্য গরুর হাট ও দেশের অন্যান্য ঈদগাহে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে। ইউনিফর্ম এবং সিভিলে র‌্যাব সদস্যরা দায়িত্ব পালন করবেন।

তিনি আরো বলেন, ঢাকামুখী যেসব পশুবাহী গাড়ি আসে, দেখা যায় অনেকসময় চাঁদাবাজির ঘটনা ঘটে। এ ব্যাপারে আমাদের নজরদারি ছিল। তাই মনে হয় এ বছর তেমন কোনো অভিযোগ আসেনি। অনলাইনে কেনাবেচার অনিয়মের বিরুদ্ধেও আমরা ব্যবস্থা নিয়েছি। ফাঁকা ঢাকায় বাসাবাড়ি ও শপিংমলের নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা থাকবে। সদর দপ্তরের কন্ট্রোল রুম থেকে সার্বক্ষণিক মনিটরিং করা হবে, তথ্য পেলে সঙ্গে সঙ্গে ওয়ার্কআউট করা হবে।

তিনি বলেন, নাশকতার মতো অপতৎপরতার বিষয়ে আমরা সতর্ক রয়েছি। সাইবার ওয়ার্ল্ডে মনিটরিং করে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। আমরা আশা করছি প্রতিবারের মতো এবারও সুন্দর পরিবেশে ঈদ উদযাপিত হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনো জঙ্গি হামলার বিষয়ে সুনির্দিষ্ট কোনো থ্রেট নেই। তবে আমরা সকল পর্যায়ে গোয়েন্দা নজরদারি অব্যাহত রেখেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App