×

জাতীয়

দু্ইশ’ অস্ত্রসহ আত্মসমর্পণ করছে ৩২৩ জন চরমপন্থি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২৩, ০৮:৫১ পিএম

দু্ইশ’ অস্ত্রসহ আত্মসমর্পণ করছে ৩২৩ জন চরমপন্থি

ফাইল ছবি

পুনর্বাসন করবে র‌্যাব

জলদস্যুদের ধারাবাহিকতায় চরমপন্থিদেরও অপরাধ জীবন থেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে কাজ করছে র‌্যাব। এরই ধারাবাহিকতায় চরমপন্থির সদস্যদের আত্মসমর্পণের মধ্য দিয়ে পুনর্বাসন করতে যাচ্ছে পুলিশের এই এলিট ফোর্স। আসছে ২১ মে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে ৩২৩ জন চরমপন্থি প্রায় ২শ অস্ত্রসহ আত্মসমর্পণ করছে বলে জানা গেছে।

বুধবার (১৭ মে) বিষয়টির সত্যতা নিশ্চিত করে র‌্যাব লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় ও স্বরাষ্ট্রমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে চরমপন্থিদের অপরাধ জীবন থেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে র‌্যাব ফোর্সেস কার্যক্রম শুরু করে। এরই ধারাবাহিকতায় আসছে ২১ মে র‌্যাব-১২ এর তত্ত্বাবধানে স্বরাষ্ট্রমন্ত্রী জনাব আসাদুজ্জামান খান কামালের উপস্থিতিতে সিরাজগঞ্জে দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এলএম লাল পতাকা বাহিনীর ২৯৪ জন, জনযুদ্ধে ৮ জন ও সর্বহারার ২১ জনসহ মোট ৩২৩ জন চরমপন্থির সদস্য প্রায় ২শ অস্ত্রসহ আত্মসমর্পণ করতে যাচ্ছে।

এ অনুষ্ঠানে মন্ত্রী ছাড়াও উপস্থিত থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এমপি বেনজীর আহমেদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়রে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান, আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, র‌্যাব মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেনসহ সরকারি বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

তিনি আরো বলেন, অপরাধ দমনে র‌্যাব শুধু আভিযানিক প্রক্রিয়ায় সীমাবদ্ধ থাকেনি। র‌্যাব গবেষণা ও প্রশিক্ষণের আলোকে সৃষ্টিশীল ও সময়োপযোগী নানাবিধ উদ্যোগ নিয়ে পুনর্বাসনের মাধ্যমে অপরাধীদের স্বাভাবিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দিয়েছে। যার প্রতিফলন ঘটেছে বিভিন্ন মানবিক ও সৃষ্টিশীল প্রকল্পের মাধ্যমে। এরই পরিপ্রেক্ষিতে সিরাজগঞ্জ, টাঙ্গাইল, বগুড়া, কুষ্টিয়া, পাবনা, মেহেরপুর ও রাজবাড়ী জেলাসহ দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্বহারা ও চরমপন্থিদের পরিবারের সদস্যদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করে তাদেরকে আর্থিকভাবে স্বচ্ছল করার জন্য বিভিন্ন কর্মমুখী প্রশিক্ষণ দেয়া, আইনগত সহযোগিতাসহ প্রয়োজনীয় সহায়তার মাধ্যমে সমাজে স্বাভাবিক পেশায় পুনর্বাসিত করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App