×

জাতীয়

অনলাইনে একাধিক জন্মসনদের ক্ষেত্রে নতুন নিয়ম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৩, ০৮:১২ পিএম

অনলাইনে একাধিক জন্মসনদের ক্ষেত্রে নতুন নিয়ম

ফাইল ছবি

অনলাইনে কোনো ব্যক্তির একাধিক জন্মসনদ থাকলে তাকে সুবিধামতো একটি জন্মসনদ রাখার সুযোগ দিতে বিদ্যমান নিয়মে পরিবর্তন আনতে যাচ্ছে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন।

রেজিস্ট্রার জেনারেল (জন্ম ও মৃত্যু নিবন্ধন) মো. রাশেদুল হাসান গণমাধ্যমে বলেন, কারো অনলাইনে দুটি জন্মসনদ থাকলে প্রথমটি রেখে বাকিটা বাদ দেয়ার নিয়ম রয়েছে। সে ক্ষেত্রে কারো প্রথম জন্মসনদে কোনো ভুল থাকলে তা সংশোধন করে দেয়া হয়। এ নিয়মে বদল আনার বিষয়ে আলোচনা হয়েছে এবং সিদ্ধান্ত নেয়া হবে। ব্যক্তির দাবির যৌক্তিকতা বিবেচনায় নিয়ে তাকে পছন্দমতো বাছাইয়ের সুযোগ দেয়া হবে। ব্যক্তি তার সুবিধামতো একাধিক জন্মসনদের মধ্যে যেটি ইচ্ছা সেটিই রাখতে পারবেন।

রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় (জন্ম ও মৃত্যু নিবন্ধন) গত ৩০ মার্চ জাতীয় পরিচয়পত্র সংশোধনের সময় একাধিক জন্মসনদ থাকা ব্যক্তির কোন জন্মসনদটি রাখা হবে, সে বিষয়েও নতুন নির্দেশনা দেয়।

গণমাধ্যম সূত্রে জানা যায়, একাধিক জন্মসনদ থাকা ব্যক্তি জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে চাইলে তার কোন জন্মসনদটি যথার্থ হবে, তা জানতে চেয়ে স্থানীয় সরকার বিভাগের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে (জন্ম ও মৃত্যু নিবন্ধন) একাধিক চিঠি পাঠায় নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। গত ৩০ মার্চ রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় (জন্ম ও মৃত্যু নিবন্ধন) থেকে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালকের কাছে একটি চিঠি পাঠানো হয়। রেজিস্ট্রার জেনারেল (জন্ম ও মৃত্যু নিবন্ধন) মো. রাশেদুল হাসান স্বাক্ষরিত চিঠিতে তিনটি নির্দেশনার কথা বলা হয়।

একই ব্যক্তির যদি একাধিক (দুটি অর্থে) জন্মসনদ অনলাইনে থাকে, তাহলে তাকে একটি বাতিল করার জন্য নির্দেশনা দিতে হবে। অনলাইনে দুটি জন্মনিবন্ধন থাকা অবস্থায় তার ওপর ভিত্তি করে ব্যক্তিকে জাতীয় পরিচয়পত্র দেয়া যাবে না। যদি একটি আগের পদ্ধতিতে হাতে লেখা (ম্যানুয়াল) ও আরেকটি অনলাইনে জন্মসনদ থাকে, তাহলে অনলাইনে অর্থাৎ জন্ম ও মৃত্যু নিবন্ধনের সফটওয়্যারে (বিডিআরআইএস) থাকা তার সনদটি যথার্থ বলে ধরতে হবে।

চিঠিতে উল্লেখ করা হয়, একই ব্যক্তির দুটি অনলাইন জন্মনিবন্ধন থাকলে যেটি আগে করা হয়েছে, সেটি বহাল রাখা হয়। এখন এই নিয়ময়েই বদল আনতে যাচ্ছে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় (জন্ম ও মৃত্যু নিবন্ধন)। এ ক্ষেত্রে তারা ব্যক্তিকে যেকোনো একটি জন্মসনদ বেছে নেয়ার সুযোগ দেবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App