×

জাতীয়

তীব্র তাপদহে কমলো রেলের গতি, শিডিউল বিপর্যয়ের শঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৩, ০৫:২০ পিএম

সারাদেশে বয়ে চলা তীব্র তাপদাহে আন্তঃনগর ট্রেনের গতি ৩০ কিলোমিটার কমিয়ে ৭০ কিলোমিটার করা হয়েছে। এর ফলে পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে শিডিউল বিপর্যয়ের আশঙ্কা দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন যাত্রীরা।

শনিবার (১৫ এপ্রিল) ঢাকা বিমানবন্দর রেল স্টেশন পরিদর্শনকালে এ মন্তব্য করেন রেলমন্ত্রী।

যদিও রেলমন্ত্রী নুরুল ইসলাম সূজন এ আশঙ্কা উড়িয়ে দিয়ে বলেছেন, গতি কমলেও শিডিউল বিপর্যয় হবে না। শিডিউল বিপর্যয় বলা হবে যখন কোনো দুর্ঘটনার জন্য ট্রেন বিলম্ব করবে। আধা ঘণ্টা বিলম্ব হলেই শিডিউল বিপর্যয় বলা হয়৷ এটা বলা মানে অবিচার করা। বর্তমানে চট্টগ্রামগামীসহ দেশের বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেন ১০০ কিলোমিটার গতিতে চলে। যা এবারে সর্বোচ্চ ৭০ কিমি বেগে চলবে। ফলে যাতয়াতের সময় কিছুটা বাড়বে এটা নিশ্চিত।

ঈদ যাত্রায় যাতে বিনা টিকিটে কেউ ভ্রমণ করতে না পারে তার জন্য কমলাপুর ও বিমানবন্দর রেল স্টেশনে নেয়া হয়েছে বাড়তি সতর্কতা ও নজরদারি। বানানো হয়েছে অস্থায়ী বাঁশের ফটক (গেট)। মন্ত্রী বলেন, এবার বাইরে থেকেই ফটক (গেট) তৈরি করা হচ্ছে। যারা বিনা টিকিটে ট্রেন ভ্রমণ করতে চাইবেন তাদের বাইরে থেকেই আটকে দেয়া হবে।

রেলমন্ত্রী বলেন, যাত্রীসেবার মান বাড়তে চাই আমরা। কোনো হয়রানি ছাড়া যেসব যাত্রীরা টিকিট কেটে যাবেন তারা যেন নিরাপদে ও যেতে পারে সেই চেষ্টা করে যাচ্ছি। সারাবছর রেলকে একটা সিস্টেমে আনতে চাইলেও ঈদের সময় সেটি ভেঙে পড়ে। কিন্তু এবার শতভাগ টিকিট অনলাইনে দেওয়া হয়েছে। এখন আর আগের চিত্র নেই।

তিনি আরো বলেন, অতীতের যে কষ্টের অভিজ্ঞতা ছিল, সেটা যেন সামনের দিনে গল্পের মতো শোনা যায় সেই চেষ্টা করা হচ্ছে।

ঈদ ২২ এপ্রিল, না ২৩ এপ্রিল হবে তা নিয়ে দোটানায় আছেন জানিয়ে মন্ত্রী বলেন, যদি ঈদ ২৩ এপ্রিল হয় তাহলে ২২ এপ্রিলের টিকিট বিক্রি হবে। সেই বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

বিমানবন্দর স্টেশন সংস্কার করে এই স্টেশনকে মাল্টি মডেল হাব করা হবে বলেও জানিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App