×

জাতীয়

ঠাণ্ডাজনিত রোগে দেশে তিন মাসে ১০৯ মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:০৮ এএম

ঠাণ্ডাজনিত রোগে দেশে তিন মাসে ১০৯ মৃত্যু

ফাইল ছবি

প্রতি বছরই শীত মৌসুমে ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়। এসব রোগের মধ্যে থাকে নিউমোনিয়া, ডায়রিয়া, শ্বাসতন্ত্রের প্রদাহজনিত অসুখ। এসব রোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাটিও বাড়তে থাকে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ২০২২ সালের ১৪ নভেম্বর থেকে চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত তিন মাসে শীতকালীন ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে সারাদেশে ১০৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে একিউট রেসপিরেটরি ইনফেকশনসে (এআরআই) ১০৬ জন ও ডায়রিয়ায় ৯ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের শীতজনিত রোগে আক্রান্ত ও মৃত্যুর তথ্য বিবরণী থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, গত বছরের ১৪ নভেম্বর থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত সারাদেশে ৮৪ হাজার ৬০৯ জন শ্বাসতন্ত্রের সংক্রমণজনিত রোগে আক্রান্ত হন। ডায়রিয়ায় আক্রান্ত হন ৪ লাখ ৫ হাজার ৩৩১ জন। এছাড়া এআরআই ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৮৩ জন। ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ১ হাজার ৪৯৬ জন।

আইসিডিডিআর, বির তথ্যানুযায়ী- বাংলাদেশে প্রতি বছর পাঁচ বছরের নিচে প্রায় ২৪ হাজার ৩০০ জন শিশু নিউমোনিয়ায় মারা যায়। সে হিসাবে পাঁচ বছরের কম বয়সি শিশুদের মধ্যে নিউমোনিয়ায় প্রতিদিন মারা যায় ৬৭ জন। এর মধ্যে ৫২ শতাংশ শিশু কোনো চিকিৎসা না পেয়ে বাড়িতেই মারা যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App