×

জাতীয়

উচ্চহারে বাড়বে ফ্ল্যাটের দাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২, ০৪:৫৮ পিএম

উচ্চহারে বাড়বে ফ্ল্যাটের দাম

রবিবার রিহ্যাব ফেয়ার উপলক্ষে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলন। ছবি : ভোরের কাগজ

২১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে রিহ্যাব ফেয়ার ২০২২

আগামী ২১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে আবাসন খাতের সবচেয়ে বড় আয়োজন রিহ্যাব ফেয়ার ২০২২। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হতে যাওয়া এ মেলা চলবে ২৫ ডিসেম্বর পর্যন্ত। এবারের মেলায় মোট ১৮০টি স্টল থাকছে। এবছর তিনটা ডায়মন্ড প্যাভিলিয়ন, সাতটি গোল্ড স্পন্সর, ২২টি কো-স্পন্সর, ১৬টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৩ অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানকে অংশগ্রহণ করার সুযোগ করে দিয়েছে রিহ্যাব।

রবিবার (১৮ ডিসেম্বর) দুপুরে রিহ্যাব ফেয়ার উপলক্ষে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব তথ্য তুলে ধরেন রিহ্যাব নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন রিহ্যাব এর ভাইস প্রেসিডেন্ট (প্রথম) কামাল মাহমুদ এবং ভাইস প্রেসিডেন্ট (ফিন্যান্স) মেলা কমিটির চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা।

রিহ্যাব নেতৃবৃন্দ বলেন, নতুন ড্যাপ এর কারণে পরিবেশবান্ধব উপায়ে বসবাস করার জন্য মৌলিক চাহিদার অন্যতম আবাসনের স্বপ্ন মধ্যবিত্তদের নাগালের বাইরে চলে যাচ্ছে। সবার জন্য মানসম্মত আবাসন আরো কঠিন হয়ে যাবে। এক বছর আগে গণমাধ্যমসহ বিভিন্ন প্ল্যাটফর্মে আমরা যে শঙ্কার কথা বলেছিলাম সেই শঙ্কা বাস্তবে রূপ নিয়েছে। নতুন ড্যাপের ঘোষিত ফ্লোর এরিয়া রেশিও (ফার) হ্রাসের (মূল্য) কারণে ঢাকায় বেশিরভাগ ভবন হবে চার থেকে পাঁচ তলা। ফলে আগামীতে আবাসন সংকট আরো বাড়বে। উচ্চহারে বাড়বে ফ্ল্যাটের দাম এবং আকাশচুম্বি হবে বাড়ি ভাড়া। কারণ ফ্ল্যাটের চাহিদা এবং যোগানের মধ্যে ভারসাম্যহীনতা তৈরি হবে। নতুন ড্যাপের প্রজ্ঞাপন জারি হওয়ার পর বিগত প্রায় চার মাসে আমাদের রিহ্যাব সদস্যরা জমির মালিকের সাথে কোন চুক্তি বা সমঝোতায় যেতে পারেনি। কেউ নতুন করে প্ল্যান পাশ করেনি। পুরাতন প্রকল্পগুলো নিয়েই অনেকে কাজ করছেন। আমরা রাজউকসহ ড্যাপের আহ্বায়ক এলজিআরডি মন্ত্রীর সাথে দেখা করে আমাদের উদ্বেগ ও উৎকণ্ঠার কথা তুলে ধরে ফার এর পরিমাণ সংশোধনের দাবি জানিয়েছি। তিনি আমাদের আশ্বস্ত করেছেন যৌক্তিক দাবি বিবেচনা করবেন। আমাদের প্রত্যাশা নতুন ড্যাপে ফার এর পরিমাণ সংশোধন করা হবে।

রিহ্যাব এর ভাইস প্রেসিডেন্ট (ফিন্যান্স) এবং মেলা কমিটির চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা বলেন, রিহ্যাব সদস্য এবং ক্রেতাদের মধ্যে সেতুবন্ধন তৈরি করতে এই মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি। রিহ্যাব ফেয়ার সাধ ও সাধ্যের মধ্যে মনের মত ফ্ল্যাট বা প্লট খুঁজে নিতে ক্রেতাদের সাহায্য করবে বলেও অভিমত ব্যক্ত করেন তিনি। সংবাদ সম্মেলনে শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন কামাল মাহমুদ এবং প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা।

সংবাদ সম্মেলনে রিহ্যাবের রিহ্যাব এর পরিচালক এবং প্রেস এ্যান্ড মিডিয়া কমিটির কো-চেয়ারম্যান মো. সুলতান মাহমুদ, পরিচালক মো. কামরুল ইসলাম (ইসলাম), রোটারিয়ান এস. এম ইমদাদ হোসেন, মো. রাগীব আহসান, ড. এ.এফ.এম কামাল উদ্দিন, ড. প্রকৌশলী মাসুদা সিদ্দিক রোজী, মো. কামরুল ইসলাম, মোহাম্মদ আলী দ্বীন, প্রকৌশলী এন এম নূর কুতুবুল আলমসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অর্থনীতিতে আবাসন খাতের বিভিন্ন অবদানের কথা তুলে ধরে সংবাদ সম্মেলনে রিহ্যাব নেতৃবৃন্দ বলেন, সকল সুযোগ-সুবিধা ঢাকা কেন্দ্রিক হওয়ার কারণে দক্ষিণ এশিয়ার দেশগুলোর প্রধান নগরীর মধ্যে ঢাকায় জনসংখ্যা বাড়ছে সবচেয়ে বেশি হারে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ২০১৬ সালের হিসাব অনুযায়ী ঢাকায় প্রতিদিন ১৭০০ নতুন নাগরিক যুক্ত হচ্ছে। বছর শেষে এই লোকের সংখ্যা সাত লাখের কাছাকাছি। সকল বিশ্বের ক্রমবর্ধমান মেগাসিটিগুলোর মধ্যে ঢাকা এখন অন্যতম। এমন বাস্তবতায় ২৩ আগস্ট, ২০২২ থেকে নতুন ড্যাপ এর কার্যক্রম শুরু হয়েছে। ২০২০ সালে করোনা মহামারীকালীন বড় ধরনের সংকটে পড়তে যাচ্ছিল আবাসন শিল্প। কিন্তু বিনিয়োগের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূর প্রসারী প্রণোদনা প্রদানের সিদ্ধান্তে এই খাত সংকট থেকে রক্ষা পায়। যে অর্থ দেশের বাহিরে চলে যাবার শঙ্কা ছিল, সেই অর্থ এই দেশে করোনার সময়ে আবাসন খাতসহ বিভিন্ন খাতে বিনিয়োগ হয়েছে। তবে সাম্প্রতিক সময়ে প্রতিটি নির্মাণ সামগ্রীর অস্বাভাবিক মূল্য বৃদ্ধি এবং নতুন ড্যাপ এর কারণে আমরা আবাসন সেক্টর নিয়ে বড় ধরনের সংকটে রয়েছি।

রিহ্যাব ফেয়ার ২০২২ এর উদ্বোধনী অধিবেশন-এ প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব তাজুল ইসলাম, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব শরীফ আহমেদ এমপি, গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন রাজউক এর চেয়ারম্যান জনাব আনিছুর রহমান মিঞা, পিএএ ।

আগামী ২১ ডিসেম্বর বুধবার সকাল ১১.০০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেম-এ মেলার উদ্বোধনী অধিবেশন অনুষ্ঠিত হবে। তবে প্রথম দিন ক্রেতা-দর্শনার্থীরা দুপুর ২টা থেকে মেলায় প্রবেশ করতে পারবেন। বাকি দিনগুলোতে সকাল ১০ থেকে রাত নয়টা পর্যন্ত ক্রেতা দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবেন।

প্রতি বছরের মতো এ বছরের মেলাতেও দুই ধরনের টিকেট থাকছে। একটি সিঙ্গেল এন্ট্রি অপরটি মাল্টিপল এন্ট্রি। সিঙ্গেল টিকেটের প্রবেশ মূল্য ৫০ টাকা। আর মাল্টিপল এন্ট্রি টিকেটের প্রবেশ মূল্য ১০০ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকেট দিয়ে একজন দর্শনার্থী মেলার সময় পাঁচবার প্রবেশ করতে পারবেন। এন্ট্রি টিকেটের প্রাপ্ত সম্পূর্ণ অর্থ দুঃস্থদের সাহায্যার্থে ব্যয় করা হবে। এন্ট্রি টিকেটের র‌্যাফেল ড্র তে থাকছে আকর্ষণীয় পুরস্কার। এ বছর মেলার শেষে প্রতিদিন রাত নয়টায় রাফেল ড্র অনুষ্ঠিত হবে।

http://www.rehabfair2022.com এই ওয়েব সাইটে লটারী বিজয়ীদের নাম প্রকাশ করা হবে। ২০০১ সাল থেকে ঢাকায় আবাসন মেলা শুরু করে রিহ্যাব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App