×

সাহিত্য

নাগরিক সমস্যা নিয়ে সাংবাদিক জাহাঙ্গীরের বই একুশে বইমেলায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:২৪ পিএম

নাগরিক সমস্যা নিয়ে সাংবাদিক জাহাঙ্গীরের বই একুশে বইমেলায়

অমর একুশে বইমেলায় এসেছে ইউএনবির বিশেষ প্রতিবেদক মুহাম্মদ আবদুর রহমান জাহাঙ্গীরের লেখা বই 'ঢাকা: এ সিটি প্লেগড বাই প্রবলেমস'। বইটিতে ঢাকা মহানগরের বিভিন্ন নাগরিক দুর্ভোগের চিত্র তুলে ধরা হয়েছে।

আইজেসি পাবলিকেশন্স কর্তৃক প্রকাশিত বইটি ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্টলে (স্টল নম্বর ৭৭৩) পাওয়া যাচ্ছে। মেলা শেষে, বইটি ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) কাজী নজরুল ইসলাম গ্রন্থাগার এবং বিভিন্ন সাংবাদিক সংগঠনের গ্রন্থাগারে পাওয়া যাবে।

বইটি বাংলাদেশের শীর্ষস্থানীয় নগর ও পরিবহন বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে ঢাকার পরিবহন, যোগাযোগ, নাগরিক সমস্যা এবং পরিবেশগত উদ্বেগের উপর আলোকপাত করা হয়েছে।

এই বইটি শুধুমাত্র ঢাকার দুর্দশাজনক সমস্যার একটি ডকুমেন্টেশন হিসেবে কাজ করে না বরং শহুরে গবেষকদের জন্য তাদের মূল কারণগুলি বুঝতে এবং সম্ভাব্য সমাধানগুলি অন্বেষণ করার জন্য একটি উপায় হিসাবে কাজ করবে।

আরো পড়ুন: বইমেলায় জবি উপাচার্যের নতুন বই

ফ্লাইওভার এবং মেট্রোরেলের মতো অবকাঠামোগত উন্নয়ন সত্ত্বেও, বইটি ব্যাখ্যা করেছে যে কেন টেকসই প্রবৃদ্ধি অর্জন করা এখনও ঢাকা শহরের কর্তৃপক্ষের জন্য একটি কঠিন কাজ।

ঢাকাকে একটি সুন্দর, পরিকল্পিত এবং আধুনিক শহর হিসেবে গড়ে তোলার প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে, লেখক ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

লেখক আবদুর রহমান জাহাঙ্গীর বলেন, “আমি আশা করি নীতিনির্ধারক ও নগর কর্তৃপক্ষ সুচিন্তিত পরিকল্পনা প্রণয়নের জন্য বই থেকে অন্তর্দৃষ্টি খুঁজে পাবেন এবং ঢাকার ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নেবেন।

তিনি বলেন, বইটি প্রকাশের সফলতা বিচার করা হবে এর নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করার এবং আমাদের প্রিয় শহরের স্থায়ী সমস্যা সমাধানে সামান্য অবদান রাখার মাধ্যমে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App