×

সাহিত্য

স্যামুয়েল’র কবিতার বই ‘কবিতার কাছে সবারই আসতে হবে’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০২:০০ পিএম

স্যামুয়েল’র কবিতার বই ‘কবিতার কাছে সবারই আসতে হবে’

ছবি: সংগৃহীত

গল্প-উপন্যাস গ্রন্থের ভিড়ে ক্রমেই বইমেলা থেকে হারিয়ে যাচ্ছে কবিতা। দর্শন এবং ইতিহাসের সম্মিলনে লেখা কবিতার কদর এখন আর আগের মতো নেই। মানুষের কৃষ্টি সভ্যতা কবিতার শরীরে বসবাস করে। তাই সবারই কবিতার কাছে আসতে হয়। পাঠক-লেখক ও প্রকাশকদের পদচারণায় মুখর অমর একুশে বইমেলা-২০২৪।

এই গ্রন্থমেলায় মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) প্রকাশিত হয়েছে লেখক ও গবেষক স্যামুয়েল হকের কবিতার বই ‘কবিতার কাছে সবারই আসতে হবে’। বইটি প্রকাশ করছে জি-সিরিজ প্রকাশনী। প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন খাদেমুল জাহান। বইটিতে ৩৪টি কবিতা রয়েছে। এর মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা। পাওয়া যাবে বাতিঘর প্রকাশনীর স্টলে।

বইটির প্রত্যেকটি কবিতা সহজ ভাষায় চমৎকারভাবে উপস্থাপন করা হয়েছে। তার সবগুলো কবিতায় ফুটে উঠেছে জীবন-জগতের ভাববিন্যাস। কবি অন্তর খুঁড়ে যে অনুভূতি প্রকাশ করেছেন তার মধ্যে রয়েছে লালিত্য।

কবিতা আপন জগতের বাহিরে রূপান্তরিত জগতে নিয়ে যায় পাঠককে। রূপান্তরিত জগতে নিয়ে যাবার কবিতা দিয়েই ‘কবিতার কাছে সবারই আসতে হবে’ কবিতা গ্রন্থটির অবয়ব দেয়ার চেষ্টা করেছেন কবি।

বইটি সম্পর্কে স্যামুয়েল হক বলেন, কবিতার এ বইটি মানব বোধকেও জাগ্রত করবে। তার কারণ এই গ্রন্থে শব্দের ভেতর আশ্রয় নিয়ে আছে সময়, ইতিহাস ও রহস্যের সাবলীল উচ্চারণ।

প্রসঙ্গত, পাঠকদের সমৃদ্ধ করতেই প্রকাশিত হলো লেখক স্যামুয়েল হকের চতুর্থ প্রকাশনা ‘কবিতার কাছে সবারই আসতে হবে’। এর আগে প্রকাশিত হয়েছিল ‘স্যামুয়েলের ডায়েরি’, ‘কবিতায় স্যামুয়েল’ ও গবেষণাধর্মী বই ‘প্রণয়’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App