×

সাহিত্য

'আলী যাকের গবেষণা অনুদান' পাচ্ছে ঢাবি থিয়েটার বিভাগের শিক্ষার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০২৩, ০৭:৫৬ পিএম

'আলী যাকের গবেষণা অনুদান' পাচ্ছে ঢাবি থিয়েটার বিভাগের শিক্ষার্থীরা

ছবি: ভোরের কাগজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ ও মঙ্গলদীপ ফাউন্ডেশনের মধ্যে আনুষ্ঠানিকভাবে ‘আলী যাকের গবেষণা অনুদান' স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর মাধ্যমে বিভাগের স্নাতকোত্তরে অধ্যায়নরত প্রত্যেক শিক্ষার্থীদের গবেষণা ও নাট্য প্রযোজনা নির্মাণের জন্য আর্থিক অনুদান প্রদান করা হবে।

রবিবার (১৬ জুলাই) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের নাট্যমণ্ডল মিলনায়তনে এই চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মঙ্গলদীপ ফাউন্ডেশন-এর পক্ষে এটির প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন সারা যাকের ও বিভাগের পক্ষে চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক মো. আশিকুর রহমান লিয়ন স্বাক্ষর করেন।

গবেষণা অনুদান প্রদানের জন্য মঙ্গলদীপ ফাউন্ডেশনের ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করে বিভাগটির চেয়ারম্যান আশিকুর রহমান লিয়ন বলেন, আমাদের ক্ষেত্রপর্যায়ে অনুশীলন করতে হয়, গবেষণা করতে হয় এবং গবেষণা থেকে প্রাপ্ত বিষয় সমূহ মঞ্চে উপস্থাপন করতে হয়। যার ফলে আমাদের অনেক বেশি অর্থের প্রয়োজন হয়। যার সম্পূর্ণ যোগান বিশ্ববিদ্যালয়ের পক্ষে দেওয়া সম্ভব হয় না। এই চুক্তির ফলে শিক্ষার্থীরা লাভবান হবেন।

এসময় সারা যাকের বলেন, থিয়েটার বিভাগের শিক্ষার্থীদের অনেক বেশি মাঠ পর্যায়ে কাজ করতে হয় এবং এই কর্মপ্রক্রিয়ার মধ্যে দিয়ে যারা বের হয় তারা অনেক প্রয়োগিক এবং তাত্ত্বিক জ্ঞান রাখে। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সময় তাদেরকে যে ট্রেইনিং দেয়া হয় তা অন্যবদ্য। তাদেরকে আমরা অন্যান্য উচ্চতার আসনে দেখি। আমরা যত বেশি তাদের পাশে এগিয়ে আসবো দেশের নাটকের ভবিষ্যৎ ততবেশি উজ্জ্বল হবে। আমরা যৌথ প্রয়াসে ১০ বছরের মধ্যে দেশের মঞ্চ নাটককে পেশাদারিত্বের যায়গায় নিয়ে যেতে চাই।

বিভাগটির সহযোগী অধ্যাপক সুদীপ চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ইস্রাফিল শাহিন, অধ্যাপক ড. আহমেদুল কবির, কাজি তামান্না হক, তানভীর নাহিদ খান এবং বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App