×

সাহিত্য

সচিব হলেন খলিল আহমদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৩, ০৫:১৭ পিএম

সচিব হলেন খলিল আহমদ

খলিল আহমদ। ফাইল ছবি

সংস্কৃতি বিষক মন্ত্রণালয় সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন খলিল আহমদ। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শেখ শামছুল আরেফীন গত মঙ্গলবার বিকেলে তাকে সংস্কৃতি বিষক মন্ত্রণালয় সচিব পদে নিয়োগ সংক্রান্ত আদেশ জারি করেন। খলিল আহমদ ১৯৬৫ সালে ঢাকার গোড়ানে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম সৈয়দ আহমদ ছিলেন সমবায় ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার ও বিশিষ্ট সমাজসেবক।

তিনি ১৯৮৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ থেকে কৃষি অর্থনীতি ও গ্রামীন সমাজ বিজ্ঞান বিষয়ে বিএসসি (স্নাতক) ১৯৮৮ সালে উৎপাদন অর্থনীতি ও ব্যবস্থাপনা বিষয়ে মাস্টার্স ও ২০১৩ সালে যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়নের জন্য অর্থনীতি এবং অর্থ বিষয়ে এমএসসি ডিগ্রি লাভ করেন তিনি। ১৯৯৩ সালে ১ এপ্রিল বিসিএস প্রশাসন ক্যাডারে ১১তম ব্যাচে সহকারী কমিশনার হিসেবে যোগদান করেন।

তিনি সহকারী কমিশনার হিসেবে জেলা প্রশাসকের কার্যালয় জামালপুরে যোগদানের মধ্য দিয়ে তার কর্মজীবন শুরু করেন। তিনি সহকারী ভুমি হিসাবে ময়মনসিংহের ভালুকা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে সিরজগঞ্জ সদর উপজেলায় সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। উপসচিব হিসাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে, স্থানীয় সরকার বিভাগ ও অর্থ বিভাগে কর্মরত ছিলেন, যুগ্ম সচিব পদোন্নতি পেয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

সেসময় তিনি প্রতিষ্ঠানটির ২০১০ সাল থেকে ২০১৮ সাল মেয়াদে প্রথমবারের মতো বার্ষিক গবেষণা প্রতিবেদন সম্পাদনা করেন এবং ই-বুক হিসেবে প্রকাশিত করেন। শুদ্ধাচার পুরস্কার নীতিমালা, ২০১৭-এর আওতায় ২০১৭-১৮ অর্থবছরে তিনি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের শ্রেষ্ঠ কর্মকর্তা হিসেবে স্বীকৃতি লাভ করেন। অতিরিক্ত সচিব হিসেবে পরিসংখ্যান ও তথ্য ব্যাবস্থাপনা বিভাগে দায়িত্ব পালন করেন। সর্বশেষ মহাপরিচালক হিসাবে পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ) বগুড়ার কর্মরত ছিলেন। শুদ্ধাচার পুরস্কার নীতিমালা, ২০১৭-এর আওতায় ২০২১-২০২২ অর্থবছরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের (এলজিইআরডি) সমবায় বিভাগের ১০টি প্রতিষ্ঠানের মধ্যে আরডিএ বগুড়া থেকে তিনি শুদ্ধাচার পুরস্কার ও ২০২২ সালে সারাদেশে জেলা পর্যায়ে বগুড়ার আরডিএ শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসাবে মাননীয় প্রধানমন্ত্রীর হাত থেকে ডিজিটাল বাংলাদেশ পুরস্কার লাভ করেন তিনি।

সচিব হিসেবে তিনি পদোন্নতি পাওয়ায় আরডিএ’র কর্মকর্তা-কর্মচারীরা তাকে অভিনন্দন জ্ঞাপন করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App