×

লাইফ স্টাইল

ছুটির দিনে হয়ে যাক মাংস-খিচুড়ি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২১ জুন ২০২৪, ১২:২৬ পিএম

ছুটির দিনে হয়ে যাক মাংস-খিচুড়ি

ছবি : সংগৃহীত

খিচুড়ি কমবেশি সকলেরই পছন্দের খাবার, বিশেষ করে মাংস খিচুড়ি। বেশ সহজে রান্না করা যায় বলে গৃহিণীরাও বেশ আনন্দের সাথেই রান্না করে ফেলেন খুব ঝটপট। তবে সকলেই সাধারণ খিচুড়ি রাঁধলে সাথে অন্য আরেকটি পদ রান্না করাই লাগে। কিন্তু মাংস খিচুড়ির সাথে অন্য কোনো পদ রান্না করা লাগবে না। শুধু খিচুড়ি দিয়েই মন জয় করে নিতে পারবেন সকলের। 

জেনে নিন খুব সহজে খিচুড়ি রান্নার রেসিপি: 

উপকরণ 

গরুর মাংস ২ কেজি, এলাচ ৪টি, বুটের ডাল ২কাপ, দারুচিনি ৫-৬ টুকরা, পোলাওর চাল ৪ কাপ, জায়ফল-জয়ত্রি আধা চা-চামচ, সরষের তেল ১ কাপ, মরিচগুঁড়া ১ টেবিল-চামচ, কাঁচা মরিচ ৫-৬টি, টক দই আধা কাপ, হলুদগুঁড়া ১ টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ২ টেবিল চামচ, লবঙ্গ ৫-৬টি, জিরাবাটা ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ২ কাপ, পেঁয়াজের বেরেস্তা আধা কাপ, লবণ স্বাদমতো।

প্রণালী

মাংসে চাল, ডাল, বেরেস্তা ও কাঁচা মরিচ ছাড়া সব উপকরণ দিয়ে মেখে একঘণ্টা রাখুন। মাংস চুলায় দিয়ে ভাল করে কষিয়ে নিন। অল্প পানি দিয়ে মাংস আধা সেদ্ধ করে নিন।  এবার চাল-ডাল দিয়ে কষিয়ে নিয়ে পানি দিন। পানি শুকিয়ে মাংস খিচুড়ি রান্না হয়ে এলে কাঁচা মরিচ বেরেস্তা ওপরে দিয়ে চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন।  

সবশেষে শশা, লেবু, পেঁয়াজ, কাঁচা মরিচের সালাদ করে গরম পরিবেশন করুন দারুণ মজার মাংস খিচুড়ি। গরুর মাংসের পরিবর্তে খাসি, মুরগি বা হাঁসের মাংস দিয়েও করতে পারেন মাংস খিচুড়ি।

আরো পড়ুন : গ্যাস্ট্রিকে ভুগছেন, মাংসে এলার্জির লক্ষণ নয় তো?

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App