×

লাইফ স্টাইল

তীব্র গরম থেকে রক্ষা করবে যে ১০ ফল

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ১০:০৩ এএম

তীব্র গরম থেকে রক্ষা করবে যে ১০ ফল

ছবি : সংগৃহীত

অতিরিক্ত গরম সব সময়ই শরীরের জন্য ক্ষতিকর। গরমে শারীরিক অস্বস্তি ও নানা রোগ-ব্যাধি দেখা দেয়। প্রচণ্ড গরমে জ্বর, কাশি, শ্বাসকষ্টের রোগ, নিউমোনিয়া, পানিবাহিত টাইফয়েড ও জন্ডিস এবং চর্ম রোগ বাফুসকুড়ির প্রকোপ অনেক বেড়ে যায়। একটু সচেতন হলেই আমরা এসব রোগবালাই থেকে দূরে থাকতে পারি। তবে সময়মতো সচেতন না হলে অনেক সময় তা মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে।

খাদ্যাভ্যাসে পরিবর্তন ও জীবনাচারে কিছু বদল আনলে এসব রোগ থেকে পরিত্রাণ পাওয়া যায়। গরমের হাত থেকে মুক্তি পাওয়ার জন্য প্রতিদিন অন্ততপক্ষে ৪ লিটার পানি পানের প্রয়োজন। তবে শুধু পানি পান করলেই হয় না, গরমে নিজেকে সুস্থ রাখার জন্য প্রতিদিন খেতে হবে এমন কিছু ফল যা আপনাকে গরমকালেও রাখবে সুস্থ। জানুন এমন ১০টি ফলের কথা, যা আপনাকে প্রচণ্ড গরমেও রোগের হাত থেকে রক্ষা করবে।

আপেল: আপেলে থাকে এমন কিছু দ্রবণীয় ফাইবার, যা কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হৃদরোগের ঝুঁকি কমায়।

কমলালেবু: ভিটামিন সি, পটাশিয়াম এবং ফাইবার সমৃদ্ধ এই ফলটি হার্টের জন্য ভীষণ উপকারী। কমলা লেবুতে থাকা পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে এবং ফাইবার কোলেস্টরেলের মাত্রা নিয়ন্ত্রণ রাখে।

কলা: কলায় থাকে পটাশিয়াম, যা আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং এতে থাকা সোডিয়াম আপনার হার্ট ভালো রাখে।

আঙুর: প্রতিদিন একটি করে আঙুর খেলে এতে থাকা পনিফেনল আপনার শরীরের রক্ত জমাট বাধা আটকায় এবং হার্টের স্বাস্থ্য উন্নত করে।

ডালিম: ডালিমে থাকে ভিটামিন সি, ফাইবার এবং পটাশিয়াম, যা আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

তরমুজ: গরমকালের একটি বিশেষ ফল হল তরমুজ।এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট আপনার শরীরকে সুস্থ রাখে এবং ডিহাইড্রেটেড হওয়ার হাত থেকে বাঁচায়।

বেরি: বেরি অনেক রকমের হয়। আপনি ব্লুবেরি, ব্ল্যাকবেরি অথবা স্ট্রবেরি, যেটা আপনার পছন্দ বেছে নিতে পারেন। এই ফলটি আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবে এবং হৃদরোগের ঝুঁকি কমাবে।

অ্যাভোকাডো: অ্যাভোকাডো কোলেস্টরলের মাত্রা ঠিক রেখে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ফলে প্রচণ্ড গরমেও আপনি থাকেন সুস্থ এবং সবল।

কিউই: এতে থাকে ভিটামিন সি, ফাইবার এবং পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং হৃদরোগের ঝুঁকি কমায়।

চেরি: এই ফলে থাকে এন্থোসায়নিক, যা আপনার শরীরকে সার্বিকভাবে সুস্থ রাখতে সাহায্য করে।

আরো পড়ুন : কাঁঠাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App