×

লাইফ স্টাইল

বিছানায় শুলেই আসবে ঘুম, জেনে নিন কৌশল

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ১১:১৫ এএম

বিছানায় শুলেই আসবে ঘুম, জেনে নিন কৌশল

ছবি: সংগৃহীত

বাড়ি আর অফিস সামলে অনেকেরই নিজের প্রতি যত্ন নেয়ার সময় হয়ে ওঠে না। সারা দিন বিভিন্ন কাজে ছোটাছুটি করার পর শরীর এতটাই ক্লান্ত হয়ে পড়ে যে, কারও সঙ্গে দু’দণ্ড কথা বলার শক্তিও যেন থাকে না। ক্লান্তি দূর করতে পায়ের তলায় তেল মালিশের কোনও বিকল্প নেই! শুধু পেশির আরামই নয়, পায়ের পাতার মালিশে শারীরিক এবং মানসিক নানা সমস্যার সমাধান মিলতে পারে। 

রাতে ঘুমাতে যাওয়ার আগে ১০ থেকে ১৫ মিনিট নিজের জন্য সময় বার করে পায়ের পাতায় গরম তেল মালিশ করুন। কেবল ক্লান্তি দূর করতেই নয়, পায়ে তেল মালিশ করলে নানা শারীরিক সমস্যার হাত থেকে রেহাই পাবেন আপনি। পায়ের পাতায় তেল মালিশ করলে কী কী উপকার পেতে পারেন? চলুন জেনে নেয়া যাক-

আরো পড়ুন: এসি থেকে যে শব্দ ও গন্ধ বেরোলেই বুঝবেন বিপদ

১) অনিদ্রার সমস্যায় ভোগেন? ঘুম আনতে নির্ভর করতে হয় ওষুধের উপর? পায়ের তলায় মালিশ করলেই মুশকিল আসান হতে পারে। ঘুমোনোর আগে তেল মালিশ করলে মন ভাল হয়, সঙ্গে দূর হয় ক্লান্তিও ।

২) জিম করতে গিয়েই হোক কিংবা জগিংয়ের সময়, মাঝেমধ্যেই পায়ের পেশিতে টান পড়ে। জল কম খেলেও এই সমস্যায় ভোগেন অনেকেই। রাতে ঘুমোতে যাওয়ার আগে মালিশ করলে পেশির স্বাস্থ্য ভাল থাকে। আচমকা পেশিতে টান পড়লেও গরম তেল মালিশ করতে পারেন।

৩) মানসিক চাপের কারণে কোনও কাজেই মন দিতে পারছেন না? পায়ের তলায় মালিশ করে দেখুন। নিয়মিত এই পন্থা মেনে চললে মন চাঙ্গা হবে, উদ্বেগও কমবে।

৪) পঞ্চাশ পেরোলেই গাঁটের ব্যথায় অনেকেই কষ্ট পান। বর্তমানে অল্পবয়সিরাও বাতের সমস্যায় ভুগছেন। এই ব্যথা কমাতে চাইলেও আপনাকে অবশ্যই করতে হবে পায়ের তলায় মালিশ।

৫) মাইগ্রেনের সমস্যায় মাঝেমধ্যেই কাবু হতে হয়? নিয়মিত পায়ের তলায় তেল মালিশ করলে মাইগ্রেনের ব্যথা থেকেও রেহাই পাওয়া সম্ভব।

৬) রজোনিবৃত্তির (নারীদের একটি বয়সের পর পুরোপুরি মাসিক ঋতুস্রাব বন্ধ হয়ে যাওয়া) সময় অনেক শারীরিক সমস্যা দেখা যায়। মেজাজ বিগড়ে যাওয়া, ঘুম না আসা, অবসাদ-অনেকের নারীর ক্ষেত্রেই দেখা যায়। ওই সময় শরীর চাঙ্গা রাখতে তেল মালিশ করতে পারেন।

এ সকল কৌশল মেনে চললে দেখবেন বিছানায় শুলেই আসবে ঘুম। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App