×

লাইফ স্টাইল

বজ্রপাতে টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন সুরক্ষিত রাখবেন কী ভাবে?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১০ মে ২০২৪, ০১:০৫ পিএম

বজ্রপাতে টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন সুরক্ষিত রাখবেন কী ভাবে?

ছবি: সংগৃহীত

অসহনীয় গরমের পর স্বস্তির বৃষ্টি। গত কয়েকদিন ধরে বৃষ্টি ঝড়ছে থেমে থেমে। সঙ্গে একরাশ ঝোড়ো হাওয়া আর আকাশে বিদ্যুতের ঝলকানি। প্রবল শব্দে বজ্রপাতও পড়ছে অনবরত! বজ্রপাতের শব্দে অনেকেই ভয় পান। এই সময় বৃষ্টি দেখতে বাইরে না বেরিয়ে ঘরে থেকে বরং ঘরের বৈদ্যুতিক যন্ত্রগুলোর প্রতি নজর দিন। কারণ বজ্রপাত পড়ে টিভি, ফ্রিজ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কী ভাবে এই বিপদ এড়ানো যায়, তা জেনে রাখা জরুরি।

আরো পড়ুন: ঘরের আয়তনের সঙ্গে মানানসই এসি পছন্দ করবেন যেভাবে

১. প্রথমেই সমস্ত যন্ত্রপাতি থেকে বিদ্যুৎ সংযোগ ছিন্ন করতে হবে। বজ্রপাত পড়লে তার পরে করবেন, সেটা যেন না হয়। আকাশ মেঘলা হয়ে এলেই সঙ্গে সঙ্গে যন্ত্রপাতির সুইচ বন্ধ করে দিন।

২. ‘আর্থিং’ করা আছে বলে বজ্রপাত পড়লেও টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন অক্ষত থাকবে, এ ধারণা একেবারেই ঠিক নয়। অনেক সময় ‘আর্থিং’ করা থাকলেও বিপদ হতে পারে। তাই ঝুঁকি না নেয়াই ভাল।

৩. শুধু ফ্রিজ কিংবা টিভি নয়, বজ্রপাতের সময় ওয়াইফাই চালানো থাকলেও সেটা বন্ধ করে দিন। না হলে রাউটার খারাপ হয়ে যেতে পারে।

৪. মোবাইল ফোন চার্জে বসানো থাকলে সঙ্গে সঙ্গে প্লাগ থেকে তা খুলে নিন। চার্জ না থাকলেও বজ্রপাতের সময় চার্জ দেয়ার ঝুঁকি নেবেন না।

৫. বাইরে বজ্রবিদ্যুৎ, ঘরে যদি একান্তই ল্যাপটপ চালাতে হয় তা হলে, প্লাগ থেকে খুলে নিয়ে ব্যাটারিতে চালাতে পারেন। কিন্তু কোনো ভাবেই বিদ্যুৎ সংযোগ যেন না থাকে।

৬. সবশেষে বাড়িতে ‘লাইটনিং অ্যারেস্টার’ অবশ্যই যেন থাকে এবং সেটা ঠিকঠাক রক্ষণাবেক্ষণের ব্যবস্থাও করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App