×

আন্তর্জাতিক

সিকিমে ব্যাপক ভূমিধসে আটকে পড়েছে ১০ বাংলাদেশি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৫ জুন ২০২৪, ০৫:৪৪ পিএম

সিকিমে ব্যাপক ভূমিধসে আটকে পড়েছে ১০ বাংলাদেশি

ছবি: সংগৃহীত

ভারী বর্ষণের জেরে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমে ব্যাপক ভূমিধসে আটকা পড়েছেন বহু পর্যটক। এর মধ্যে মধ্যে ১০ বাংলাদেশিসহ রয়েছে ১৫ জন বিদেশি পর্যটক। ভারী বর্ষণ ও ভূমিধসের কারণে বড় ধরণের বিপর্যয়সহ রাজ্যের বেশ কিছু অঞ্চলের সঙ্গে বাকি অন্যান্য প্রদেশের সঙ্গে যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। দ্যা হিন্দুর এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, উত্তর সিকিমে ভারি বৃষ্টির কারণে তিস্তায় পানি বেড়েছে। এর প্রভাবে কালিম্পং জেলার বহু অংশ এখন পানির নিচে। বহু মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।  

এদিকে সিকিম সরকার জানিয়েছে, আটকে পড়া পর্যটকদের মধ্যে ১০ জন বাংলাদেশিসহ ১৫ জন বিদেশি পর্যটক রয়েছেন। তাদের কী ভাবে উদ্ধার করা হবে, তা নিয়ে উদ্বেগে প্রশাসন। 

সিকিমের পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে ত্রাণ নিয়ে সেখানকার বিভিন্ন অংশে পৌঁছাতে সমস্যা হচ্ছিলো। পরে রাস্তা থেকে ধ্বংসস্তূপ সরানো হয়েছে। তার পরেই ত্রাণ পৌঁছে দিয়েছেন প্রশাসনের কর্মীরা। আটকে পড়া পর্যটকেরা সুস্থই রয়েছেন বলে জানিয়েছে কলকাতার সংবাদমাধ্যম। 

এদিকে আটকে পড়া পর্যটকদের বিমানে উদ্ধারের চেষ্টা করছে রাজ্য সরকার। তবে আবহাওয়া ভালো না হলে তাও সম্ভব নয়। পাশাপাশি সড়কপথেও কী ভাবে পর্যটকদের উদ্ধার করা যায়, তা খতিয়ে দেখা হচ্ছে।  

শুক্রবার (১৪ জুন) সকাল থেকে আবারো বৃষ্টি শুরু হয় সিকিমে। তার জেরে ফুলেফেঁপে উঠেছে তিস্তা। তবে পরিস্থিতি এখনো বিপদসীমার বাইরে যায়নি বলে জানিয়েছে প্রশাসন। 

সিকিম এবং কালিম্পঙে বিপর্যয়ের যেসব ছবি সামনে আসছে তাতে দেখা যাচ্ছে— টানা বৃষ্টিতে ফুলেফেঁপে উঠেছে তিস্তা। এছাড়া বহু পাহাড়ি রাস্তায় নেমেছে ধসসহ রাস্তার নানা অংশ গিলেছে নদী। স্থানীয়রা গত অক্টোবরের মতো বন্যার আশঙ্কা করছেন।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App