×

আন্তর্জাতিক

কূটনীতির অংশ হিসেবে চীন থেকে যুক্তরাষ্ট্রে যাচ্ছে জোড়া পান্ডা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০২৪, ০৬:৫৮ পিএম

কূটনীতির অংশ হিসেবে চীন থেকে যুক্তরাষ্ট্রে যাচ্ছে জোড়া পান্ডা

ছবি: সংগৃহীত

চীনের ঐতিহাসিক ‘পান্ডা কূটনীতির’ অংশ হিসেবে দেশটি থেকে ‘বাও লি’ এবং ‘কিনং বাও’ নামে একজোড়া জায়ান্ট পান্ডা পাচ্ছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের স্মিথসোনিয়ান জাতীয় চিড়িয়াখানায় রাখা হবে বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। চলতি বছরের শেষদিকে যুক্তরাষ্ট্রে পৌঁছানোর কথা রয়েছে।

বুধবার (২৯ মে) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই খবর জানানো হয়। প্রতিবেদনে জানানো হয় বাও লি পুরুষ পান্ডা, যার বয়স দুই বছর। কিনং বাওয়ের বয়সও দুই বছর। এটি স্ত্রী পান্ডা।

এদিকে বুধবার যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেন এক ভিডিও বার্তায় চীনের কাছ থেকে এ দুটি পান্ডা পাওয়ার কথা ঘোষণা দেন। তিনি বলেন, এটা একটি ‘ঐতিহাসিক মুহূর্ত’।

চীনের ঐতিহাসিক ‘পান্ডা কূটনীতির’ অংশ হিসেবে ওয়াশিংটনে যাচ্ছে জোড়া পান্ডা। ১৯৭২ সালে এই কূটনীতি শুরু হয়েছিলো। ওই বছর ঐতিহাসিক সফরে বেইজিং গিয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন। সফরকালে নিক্সনকে জোড়া পান্ডা উপহার দিয়েছিলো চীন। সেই থেকে চীন-মার্কিন উষ্ণ সম্পর্কের প্রতীক বিবেচিত হয়ে আসছে পান্ডা।

ওয়াশিংটনের স্মিথসোনিয়ান জাতীয় চিড়িয়াখানার পরিচালক ব্র্যান্ডি স্মিথ বলেন, এই ঐতিহাসিক মুহূর্ত প্রমাণ করে যে, চীনা সহকর্মীদের সঙ্গে আমাদের সহযোগিতার সম্পর্কে ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে।

চীনের ওয়াইল্ডলাইফ কনজারভেশন অ্যাসোসিয়েশনের (সিডব্লিউএসএ) সঙ্গে নতুন একটি চুক্তি করেছে ওয়াশিংটনের স্মিথসোনিয়ান জাতীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এ চুক্তির আওতায় পান্ডা দুটি হস্তান্তর করা হচ্ছে।

ইতোমধ্যে সিডব্লিউএসএর গবেষণা ও প্রাণী সংরক্ষণ কার্যক্রম এগিয়ে নিতে সংগঠনটিকে প্রতিবছর ১০ লাখ ডলার করে ফি দেবে যুক্তরাষ্ট্রের জাতীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

পান্ডা দুইটির কোনো সন্তান হলে তা চীনের মালিকানায় থাকবে এবং যেকোনো শাবক জন্মগ্রহণের চার বছর বয়সের মধ্যে চীনে ফেরত পাঠানো হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App