×

আন্তর্জাতিক

নেতানিয়াহুর পদত্যাগের দাবি বিরোধী নেতার

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৪, ০৩:২৮ পিএম

নেতানিয়াহুর পদত্যাগের দাবি বিরোধী নেতার

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসকে নির্মূলের লক্ষ্য প্রায় সাত মাস ধরে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। জবাবে ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে পাল্টা প্রতিরোধ চালিয়ে যাচ্ছে হামাসও। এমন অবস্থায় ‘ইসরায়েলের নিরাপত্তার’ জন্য প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবি করেছেন দেশটির বিরোধী নেতা ইয়ার লাপিদ।

ইসরায়েলের বিরোধীদলীয় নেতা ইয়ার লাপিদ দেশের নিরাপত্তা রক্ষায় বৃহস্পতিবার (২৫ এপ্রিল) প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবি করেছেন। এই দাবিটি ইসরায়েলের চ্যানেল ১২-এর প্রতিবেদনের প্রতিক্রিয়ায় সামনে এসেছে।

ওই প্রতিবেদনে ইঙ্গিত দেয়া হয়েছে, ইসরায়েলি সরকার আগামী ২০ মে পর্যন্ত হারেদিম নামে পরিচিত কট্টর-অর্থোডক্স ইহুদিদের নিয়োগ সংক্রান্ত পিটিশনের ওপর সুপ্রিম কোর্টের রায় স্থগিত করতে চায়।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেয়া এক পোস্টে লাপিদ বলেন, ‘আর কতদিন অজুহাত দেখিয়ে ইসরায়েল রাষ্ট্রকে কলঙ্কিত করতে থাকবে এই বিশৃঙ্খল সরকার? আইডিএফের (ইসরায়েলি সেনাবাহিনী) কাছে যথেষ্ট সেনা নেই, এবং প্রত্যেককে তালিকাভুক্ত করতে হবে।’

তিনি বলেন, ‘ইসরায়েলের নিরাপত্তার স্বার্থে, নেতানিয়াহুর পদত্যাগ করা উচিত এবং এই সরকারকে আমাদের জীবন থেকে বের করে দেয়া উচিত।’

জানা যায়, হারেদিমকে সামরিক বাহিনীর চাকরি করা থেকে ছাড় দিয়ে যদি নতুন নিয়োগ আইন পাস না করা হয় তাহলে ক্ষমতাসীন জোটের ধর্মীয় দলগুলো সরকার থেকে সরে যাওয়ার হুমকি দিয়েছে।

মূলত ইসরায়েলের মোট জনসংখ্যার ১৩ শতাংশ হারেদিম এবং তারা সামরিক বাহিনীতে কাজ করে না। এর পরিবর্তে তারা তাদের জীবন তাওরাত অধ্যয়নের জন্য উৎসর্গ করে থাকে।

অন্যদিকে আইন অনুযায়ী, ১৮ বছরের বেশি বয়সী প্রত্যেক ইসরায়েলিকে সেনাবাহিনীতে যোগ দিতে হবে। তবে সামরিক বাহিনীতে যোগ দেওয়া থেকে হারেদিমের অব্যাহতি কয়েক দশক ধরে ইসরায়েলে বিতর্কের জন্ম দিয়েছে।

গত বছরের অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েল আগ্রাসন চালাচ্ছে এবং তাদের আক্রমণের মধ্যে এই বিতর্কটি আরও তীব্র হয়েছে। ইসরায়েলি সরকার ও বিরোধী দলগুলোর মধ্যে যারা ধর্মনিরপেক্ষ, তারা হারেদিমকে যুদ্ধের বোঝা ভাগ করে নেয়ার আহ্বান জানিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App