×

আন্তর্জাতিক

ভারতের নির্বাচন

বলিউড তারকাদের ভুয়া ভিডিও, এআই নিয়ে উদ্বেগ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৪, ০৫:১৬ পিএম

বলিউড তারকাদের ভুয়া ভিডিও, এআই নিয়ে উদ্বেগ

ছবি: সংগৃহীত

জনপ্রিয় দুই বলিউড অভিনেতাকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনা করতে এবং দেশটির চলমান সাধারণ নির্বাচনে বিরোধীদল কংগ্রেসের পক্ষে ভোট দিতে অনলাইনে ভাইরাল হওয়া বেশ কয়েকটি ভুয়া ভিডিওর মধ্যে দুটিতে লোকজনকে আহ্বান জানাতে দেখা গেছে। 

নকল এসব ভিডিওতে এই দুই বলিউড তারকাকে দিয়ে বলানো হয়েছে, মোদী তার প্রধানমন্ত্রীত্বের দুই মেয়াদে নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নে এবং সংকটপূর্ণ অর্থনৈতিক ইস্যুগুলো সমাধানে ব্যর্থ হয়েছেন।

এর মধ্যে ৩০ সেকেন্ডের এক ভিডিওতে আমির খানকে ও ৪১ সেকেন্ডের আরেকটি ভিডিওতে রাণবীর সিংকে দেখা গেছে। 

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে তৈরি করা উভয় ভিডিও কংগ্রেসের নির্বাচনী প্রতীক ও ‘ন্যায়ের পক্ষে ভোট দিন, কংগ্রেসকে ভোট দিন’ শ্লোগান দিয়ে শেষ হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সামাজিক মাধ্যমে এ দুটি ভিডিও গত সপ্তাহ থেকে পাঁচ লাখের বেশি দেখা হয়েছে। 

আরো পড়ুন: যে কারণে ইলন মাস্ক-মোদীর বৈঠক হচ্ছে না

আমির খান

গত শুক্রবার (১৯ এপ্রিল) থেকে ভারতে লোকসভা নির্বাচনে প্রথম দফা ভোট গ্রহণ শুরু হয়েছে যা মোট সাত দফায় আগামী ১ জুন পর্যন্ত চলবে। এ নির্বাচনে এআই দিয়ে তৈরি নকল ভিডিওগুলোর সম্ভাব্য ভূমিকার সম্ভাবনা দেখা দিয়েছে, এগুলোর ব্যাপকভাবে ছড়িয়ে পড়া থেকে এ ধারণা জোরালো হয়েছে।

এআই দিয়ে তৈরি ভুয়া ভিডিও বা ডিপফেইকগুলো এখন যুক্তরাষ্ট্র, পাকিস্তান ও ইন্দোনেশিয়াসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলের নির্বাচনগুলোতে ক্রমবর্ধমানভাবে ব্যবহার করা হচ্ছে।

ভারতের নির্বাচনে দীর্ঘ দিন ধরে মানুষের দরজায় দরজায় গিয়ে ও জনসভার মাধ্যমে প্রচার প্রচারণা চালানো হয়েছে। কিন্তু ২০১৯ সাল থেকে প্রচারণার মাধ্যম হিসেবে হোয়াটসঅ্যাপ ও ফেইসবুকের ব্যাপক ব্যবহার শুরু হয়। আর চলতি বছরের নির্বাচনে প্রথমবারের মতো এআইয়ের ব্যবহার শুরু হয়েছে। 

কংগ্রেসের মুখপাত্র সুোতা পাল ১৭ এপ্রিল রাণবীর সিংয়ের ভিডিওটি তার এক্স প্ল্যাটফর্মের ১৬ হাজার অনুসারীর সঙ্গে শেয়ার করেছেন। শনিবার বিকাল পর্যন্ত তার পোস্ট ২৯০০ বার শেয়ার হয়েছে, তাতে ৮৭০০ লাইক পড়েছে ও ভিডিওটি ৪ লাখ ৩৮ হাজার বার দেখা হয়েছে। 

সামাজিক মাধ্যম এক্স এই ভিডিওটি ‘ম্যানিপুলেটেড মিডিয়া’ হিসেবে চিহ্নিত করেছে। এ বিষয়ে তিনি সজাগ আছেন বলে সুজাতা রয়টার্সকে টেলিফোনে জানিয়েছেন। কিন্তু তিনি ভিডিওটি ডিলিট করতে চান না।

আরো পড়ুন: ভারতের লোকসভা নির্বাচন শুরু

রাণবীর সিং

এর কারণ হিসেবে তিনি জানান, যখন পোস্ট করেছেন তখন তার মনে হয়েছে ভিডিওর ব্যক্তিটি দেখতে হুবুহু রাণবীর সিংয়ের মতো হলেও ‘নিশ্চিতভাবে এতে সৃজনশীলতা আছে’। পরে এ বিষয়ে কংগ্রেসের সামাজিক মাধ্যম সেলের প্রধানের মন্তব্য চেয়ে অনুরোধ জানায় রয়টার্স, এর কয়েক ঘণ্টা পর রবিবার এক্স এ ওই পোস্টটি আর দেখা যায়নি। 

আমির খান ও রাণবীর সিং, উভয় জানিয়েছেন, এই ভিডিওগুলো ভুয়া। ফেইসবুক, এক্স ও অন্তত আটটি সত্যাসত্য যাচাইকারী (ফ্যাক্ট-চেকিং) ওয়েবসাইট জানিয়েছে, এসব ভিডিওতে কারসাজি করা হয়েছে। রয়টার্সের ডিজিটাল ভ্যারিফিকেশন ইউনিটও বিষয়টি নিশ্চিত হয়েছে।

কারা এসব ভিডিও তৈরি করেছে রয়টার্স তা নিশ্চিত হতে পারেনি। আমির খান ও রাণবীর সিং, উভয়েই এসব ভিডিও ‘ভুয়া’ আখ্যায়িত করে এগুলো নিয়ে ‘সতর্ক’ থাকার আহ্বান জানিয়েছেন। তারা উভয়েই তাদের নিয়ে তৈরি করা ভুয়া ভিডিওগুলোর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ করেছেন।

এ বিষয়ে রয়টার্স মোদীর দপ্তর ও ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আইটি প্রধানের কাছে মন্তব্য চেয়ে অনুরোধ করেও সাড়া মেলেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App