×

আন্তর্জাতিক

যে কারণে ইলন মাস্ক-মোদীর বৈঠক হচ্ছে না

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৬ পিএম

যে কারণে ইলন মাস্ক-মোদীর বৈঠক হচ্ছে না

ছবি: সংগৃহীত

২১ ও ২২ এপ্রিলে মার্কিন ধনকুবের তথা টেসলা ও স্পেসেক্সের মালিক শিল্পপতি ইলন মাস্ক ভারতের সফরে যাওয়ার কথা ছিল। তার এই সফর ঘিরে ছিল বাণিজ্যমহলের নজর। তবে, ভারতে যাওয়ার ঠিক আগে এলন মাস্ক জানিয়েছেন, তিনি এখন আসছেন না। তবে বছরের শেষের দিকে তিনি ভারত সফর করবেন বলে জানিয়েছেন। শোনা যাচ্ছিল ২২ এপ্রিল ইলন মাস্ক ও নরেন্দ্র মোদীর হাইভোল্টেজ বৈঠক হওয়ার কথা ছিল। তবে তা আপাতত হচ্ছে না।

ভারতে বিনিয়োগ টানতে ইলন মাস্কের ভারত সফর যে কতটা গুরুত্বপূর্ণ তা বলাই বাহুল্য। সমপ্রতি এএনআইকে দেয়া এক সাক্ষাৎকারে নরেন্দ্র মোদীকে প্রশ্ন করা হয়ে ছিল যে ইলন মাস্ক বলেছেন যে তিনি নরেন্দ্র মোদীর সমর্থক? জবাবে মোদী বলেছিলেন, তিনি মোদীর সমর্থক সেটা একটি দিক, তবে ইলন মাস্ক ভারতের সমর্থক। মোদী বলেছিলেন ২০১৫ সালে তিনি যখন মাস্কের কারখানা দেখতে গিয়েছিলেন, তখন মাস্ক বাইরে ছিলেন, নিজের বাকি কাজ ফেলে রেখে সেবার মাস্ক ছুটে এসেছিলেন, এবং সব দেখান, বলে সেদিনের সাক্ষাৎকারে জানান মোদী।  

এএনআইকে দেয়া সাক্ষৎকারেও মোদী বলেছিলেন, মাস্কের ভারত সফরের কথা। কৌতূহল ছিল, তাহলে কি এবার ভারতের বুকে টেসলা তার ব্যবসার আঙিনায় নতুন অধ্যায় শুরু করবে? তেমনই এক ঘোষণা ভোটের মুখে আসার কথা ছিল বলেও খবর। তবে আপাতত এই সফর বাতিল সেই প্রশ্নে বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে। গত ১০ এপ্রিলও নিজের সোশ্যাল মিডিয়া সাইটে মাস্ক লিখেছিলেন যে তিনি নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করতে উৎসুক। এরপর কী ঘটে যায়, যার কারণে সফর পিছিয়ে দিলেন মাস্ক? এসেছে তারও জবাব।  

ভারতে আপাতত না আসার কারণ হিসাবে এলন মাস্ক জানিয়েছেন, তিনি টেসলার কিছু কাজ নিয়ে রয়েছেন ব্যস্ত। তার জন্য তিনি আপাতত ভারতে আসছেন না। টেসলা প্রধানের ভারতে ২ দিনের সফরে আসার কথা ছিল। ২১ ও ২২ এপ্রিল এই দুদিন ভারতের সফরে আসার কথা ছিল মাস্কের। তবে আপাতত তা পিছিয়ে গিছে।  


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App