×

আন্তর্জাতিক

বাইডেন

গাজা যুদ্ধ নিয়ে নেতানিয়াহুর দৃষ্টিভঙ্গি ভুল

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২৪, ০৬:১৫ পিএম

গাজা যুদ্ধ নিয়ে নেতানিয়াহুর দৃষ্টিভঙ্গি ভুল

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গাজা যুদ্ধ নিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দৃষ্টিভঙ্গিকে ‘ভুল’ বলে আখ্যায়িত করেছেন। মঙ্গলবার (৯ এপ্রিল) প্রকাশিত এক সাক্ষাৎকারে বাইডেন এ মন্তব্য করেছেন। এর মধ্য দিয়ে এই যুদ্ধ ইসরায়েল যেভাবে পরিচালনা করছে ফের তার সমালোচনা করলেন বাইডেন। 

যুক্তরাষ্ট্রের স্পেনিশভাষী টেলিভিশন নেটওয়ার্ককে বাইডেন বলেন, আমি মনে করি তিনি যা করছেন তা ভুল এবং আমি তার দৃষ্টিভঙ্গীর সঙ্গে একমত নই। 

এর আগে বাইডেন গাজায় ইসরায়েলের বোমাবর্ষণকে ‘নির্বিচার’ আখ্যা দিয়ে দেশটির সামরিক কর্মকাণ্ডকে ‘বাড়াবাড়ি’ বলে মন্তব্য করেছিলেন।   

গত সপ্তাহে হোয়াইট হাউজ জানিয়েছিলো, গত সপ্তাহে এক ফোন কলে প্রেসিডেন্ট বাইডেন নেতানিয়াহুকে হুমকি দিয়ে বলেছিলেন, গাজায় বেসামরিকদের ও ত্রাণ কর্মীদের সুরক্ষায় তাদের কথা অনুযায়ী পদক্ষেপ না নিলে ইসরায়েলের যুদ্ধে সহায়তা করার বিষয়ে যুক্তরাষ্ট্র শর্ত আরোপ করবে।

সাক্ষাৎকারে বাইডেন বলেন, “আমি ইসরায়েলকে শুধু পরবর্তী ছয়, আট সপ্তাহের জন্য যুদ্ধবিরতিতে যেতে, দেশটিতে যাওয়া সব খাদ্য ও ওষুধ প্রবেশ করতে দেয়ার আহ্বান জানাই।” 

আরো পড়ুন: জব্দ করা ইরানি অস্ত্র ইউক্রেনকে দিল যুক্তরাষ্ট্র

গাজায় ইসরায়েলের বর্বর আক্রমণ বিশ্বব্যাপী ব্যাপক সমালোচনার কারণ হচ্ছে। এই নিয়ে চাপ বাড়ার পাশাপাশি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে বাইডেন দেশেও যুদ্ধবিরোধী আন্দোলনকারী এবং মুসলিম ও আরব-আমেরিকানদের তীব্র প্রতিবাদের মুখে পড়ছেন। এসব প্রতিবাদকারীরা গাজায় স্থায়ী যুদ্ধবিরতি ও ইসরায়েলকে দেয়া মার্কিন সামরিক সহায়তায় বিধিনিষেধ আরোপের দাবি জানাচ্ছে। 

ইসরায়েলের ছয় মাস ধরে চলা অবিরাম হামলায় গাজায় ৩৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক নারী ও শিশু রয়েছে। ইতোমধ্যে ফিলিস্তিনি ছিটমহলটির ২৩ লাখ বাসিন্দার প্রায় সবাই ঘরবাড়ি হারিয়ে উদ্বাস্তুতে পরিণত হয়েছে, তীব্র খাদ্য সংকটে দুর্ভিক্ষের মুখে আছে তারা। ভূখণ্ডটিতে গণহত্যা সংঘটিত হচ্ছে বলেও অভিযোগ উঠেছে যা ইসরায়েল অস্বীকার করেছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে অন্য যে কোনো দেশকে দেয়া মার্কিন সহায়তার দ্বিগুণ সহায়তা পেয়ে আসছে ইসরায়েল। এ পর্যন্ত গাজা যুদ্ধ নিয়ে জাতিসংঘে তোলা তিনটি প্রস্তাবে ভেটো দিয়ে ইসরায়েলকে সহায়তা করেছে যুক্তরাষ্ট্র। তবে গত মাসে আশু যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে নিরাপত্তা পরিষদের তোলা আরেকটি প্রস্তাবে ভোট দানে বিরত থেকেছে নিরাপত্তা পরিষদের অন্যতম স্থায়ী সদস্য এই রাষ্ট্রটি।   

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App