×

আন্তর্জাতিক

জব্দ করা ইরানি অস্ত্র ইউক্রেনকে দিল যুক্তরাষ্ট্র

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২৪, ০২:৫৭ পিএম

জব্দ করা ইরানি অস্ত্র ইউক্রেনকে দিল যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

জব্দ করা ইরানি অস্ত্র ইউক্রেনকে দিয়েছে যুক্তরাষ্ট্র। কয়েক হাজার ইরানি অস্ত্র ও পাঁচ লাখেরও বেশি গোলাবারুদ এক বছরেরও বেশি আগে জব্দ করে যুক্তরাষ্ট্র। ইয়েমেনের হুতি বাহিনীকে জাহাজযোগে পাঠানোর সময় ওই অস্ত্রশস্ত্র জব্দ করা হয়েছিল। মঙ্গলবার এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেনকে সহায়তা করতে গত সপ্তাহে দেশটিতে এসব অস্ত্রশস্ত্র পাঠিয়েছে। খবর: বার্তা সংস্থা রয়টার্সের।

ইউক্রেনকে ৬০ বিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তা পাঠাতে চেয়েছিল ডেমোক্র্যাট বাইডেন। কিন্তু এ প্রস্তাব নিয়ে মার্কিন প্রতিনিধি পরিষদে ভোটের আহ্বান প্রত্যাখ্যান করেছেন হাউজের রিপাবলিকান স্পিকার মাইক জনসন। তাই প্রস্তাবটি আটকে গেছে। কয়েক মাস ধরে মার্কিন অস্ত্র সহায়তা না পাওয়ায় ইউক্রেইনীয় বাহিনীর অস্ত্রশস্ত্রের সরবরাহ কমে গেছে। বিশেষ করে ভারী কামানের গোলার সংকট দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে ইউক্রেনকে অস্ত্র যোগান দেয়ার নতুন পথ খুঁজে বেড়াচ্ছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। 

সামাজিক মাধ্যম এক্স এ পোস্ট করা এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলেছে, ৪ এপ্রিল যুক্তরাষ্ট্র কিইভকে যে অস্ত্রশস্ত্র পাঠিয়েছে তা ইউক্রেইনীয় একটি ব্রিগেডকে ‘সজ্জিত করার জন্য যথেষ্ট’। পদাতিক বাহিনীর একটি ব্রিগেডে সাধারণত ৩৫০০ থেকে ৪০০০ সেনা থাকে, কিন্তু ইউক্রেনের বাহিনীতে কতোজন করে আছে তার সঠিক সংখ্যা জানা যায়নি। জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী মিশন বলেছে, যা কখনোই আমাদের ছিল না এমন অস্ত্র ও গোলাবারুদ নিয়ে মন্তব্য করতে পারি না আমরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App