×

আন্তর্জাতিক

ইরানের হুমকিতে উচ্চ সতর্কতায় যুক্তরাষ্ট্র

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৪, ০২:২৬ পিএম

ইরানের হুমকিতে উচ্চ সতর্কতায় যুক্তরাষ্ট্র

ছবিঃ সংগৃহীত

সিরিয়ায় ইরানি কনস্যুালেটে ইসরায়েলের হামলার প্রতিক্রিয়ায় মধ্যপ্রাচ্যে ইসরায়েলি বা আমেরিকান সম্পদ লক্ষ্য করে প্রতিশোধমূলক হামলা চালাতে পারে ইরান। এমন আশঙ্কায় উচ্চ সতর্কতায় রয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি তারা হামলা মোকাবেলার প্রস্তুতি নিচ্ছে। একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে শনিবার (৬ এপ্রিল) এ তথ্য জানিয়েছে রয়টার্স।

শুক্রবার ওই কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের একটি প্রতিবেদন নিশ্চিত করে বলেছেন, আগামী সপ্তাহে আক্রমণ হতে পারে এবং আমরা অবশ্যই সতর্কতার উচ্চ অবস্থানে আছি।

গত সোমবার (১ এপ্রিল) সিরিয়ায় ইরানি কনস্যুলেটে ইসরায়েলি বিমান হামলায় ৭জন ইরানি সামরিক উপদেষ্টা নিহত হয়েছেন। নিহতদের তালিকায় কুদস ফোর্সের সিনিয়র কমান্ডার মোহাম্মদ রেজা জাহেদিও রয়েছেন। 

ইরান  জানিয়েছে, এই হামলার প্রতিশোধ নেয়ার অধিকার তাদের আছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক ফোনালাপে ইরানের হুমকি নিয়ে আলোচনা করেছেন।

বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা বলেন, ‘আমাদের দলগুলো তখন থেকে নিয়মিত এবং ক্রমাগত যোগাযোগ করছে। যুক্তরাষ্ট্র ইরানের হুমকির বিরুদ্ধে ইসরায়েলের প্রতিরক্ষায় পূর্ণ সমর্থন করে।’

আরো পড়ুন: ইসরায়েলের গুলিতে জিম্মি নারী নিহত

এদিকে ইরানের হামলার আশঙ্কায় জোরদার করা হয়েছে ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। গত বৃহস্পতিবার থেকে বাতিল করা হয়েছে ইসরায়েলি সেনাবাহিনীর ছুটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App