×

আন্তর্জাতিক

বেতন না নেয়ার ঘোষণা পাকিস্তানের প্রেসিডেন্টের

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৪, ০৩:৫০ পিএম

বেতন না নেয়ার ঘোষণা পাকিস্তানের প্রেসিডেন্টের

ছবি: সংগৃহীত

টালমাটাল অর্থনীতির জেরে সাধারণ জনগণের ভোগান্তির প্রতি সংহতি জানিয়ে পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি নিজের বেতন নেবেন না বলে জানিয়েছেন। 

মঙ্গলবার (১২ মার্চ) দেশটির প্রেসিডেন্টের সচিবালয় থেকে দেয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রেসিডেন্ট মনে করেন, জাতীয় রাজকোষের ওপর চাপবৃদ্ধি করা উচিত নয়। এ কারণে তিনি বেতন না নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।’

এদিকে প্রেসিডেন্টের সচিবালয় থেকে বিবৃতি দেয়ার কয়েক ঘণ্টা পর সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে একই বার্তা দেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মোহসিন নাকভিও। এক্স পোস্টে নাকভি বলেন, ‘আমি বিনা বেতনে দায়িত্ব পালনের সিদ্ধান্ত নিয়েছি। এই চ্যালেঞ্জিং সময়ে আমি সম্ভাব্য সব উপায়ে জাতির সেবা করতে চাই।’

গত ১০ মার্চ পাকিস্তানের ১৪ তম প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ হয়েছে। নির্বাচনে দুইজন প্রার্থী ছিলেন— পিপিপির কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি এবং পশতুনখোয়া মিলি আওয়ামী পার্টির (পিকেএমএপি) নেতা মেহমুদ খান আচাকজাই। ভোট দিয়েছেন পাকিস্তানের পার্লামেন্ট ও প্রাদেশিক আইন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিরা।

আরো পড়ুন: রমজানে কাতার ঘুরে আসুন

ফলাফল প্রকাশের পর দেখা যায়, জারদারি পেয়েছেন ৪১১টি ভোট এবং আচাকজাই পেয়েছেন ১৮১টি ভোট। 

বুধবার (১৩ মার্চ) প্রেসিডেন্টের শপথ পাঠ করেছেন আসিফ আলি জারদারি।

নিজের রাজনৈতিক ক্যারিয়ারে এই নিয়ে দ্বিতীয়বারের মতো পাকিস্তানের প্রেসিডেন্ট হলেন জারদারি। এর আগে ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন তিনি।

পাকিস্তানের ইতিহাসে জারদারিই প্রথম বেসামরিক ব্যক্তি, যিনি দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট হয়েছেন। এর আগে কোনো বেসামরিক একবারের বেশি দেশটির প্রেসিডেন্ট হতে পারেননি।

উল্লেখ্য, বিদেশি মুদ্রার মজুত তলানিতে ঠেকে যাওয়ায় ২০২২ সাল থেকে ভয়াবহ অর্থনৈতিক সংকট চলছে পাকিস্তানে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল, চীন এবং মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশগুলোর ঋণ ও সহায়তার অর্থে বর্তমানে চলছে দেশটির অর্থনীতি। যদি এই ঋণ-সহায়তা বন্ধ হয়, তাহলে দেশটির অর্থনীতি কার্যত ধসে পড়বে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App