×

ভ্রমণ

রমজানে কাতার ঘুরে আসুন

Icon

রোমাঞ্চ তালুকদার

প্রকাশ: ১৩ মার্চ ২০২৪, ০৩:২২ পিএম

রমজানে কাতার ঘুরে আসুন

ছবি: সংগৃহীত

নস্টালজিক অ্যারাবিয়ান রান্নার স্বাদ, প্রাণবন্ত রমজানের বাজার আর সেইসঙ্গে ক্রীড়া উৎসব উপভোগ করতে চাইলে এই রমজানে কাতার থেকে ঘুরে আসতে পারেন। কাতারে রমজান উদযাপন উপলক্ষে ভ্রমণকারীরা চাইলে অংশগ্রহণ করতে পারবে চলমান ৬টি ইভেন্টে।

বিশ্বব্যাপী ২০০ কোটি মুসলমানের জন্য বছরের সবচেয়ে প্রত্যাশিত সময় রমজান মাস। পবিত্র এ মাসটিতে মুসলমানরা তার সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করে। একই সঙ্গে পরিবার বা বন্ধুদের সাথে এ সময় উদযাপন করে প্রতিটি মুসলিম পরিবার। 

রমজানে কাতারে আয়োজন করা হয় ঐতিহ্যবাহী বিভিন্ন অনুষ্ঠান ও ইভেন্টের। ইফতারের বাজার, ইফতার আয়োজন, সেহরি ও অন্যান্য বিনোদন অনুষ্ঠানে কাতারের স্থানীয় ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরা হয়। দর্শনার্থীরাও এ সময়টি অনেক উপভোগ করেন। 

চলুন জেনে নেয়া যাক রমজানে চলমান কাতারের কয়েকটি ইভেন্ট সম্পর্কে।

ছবি: সংগৃহীত

থ্রোব্যাক ফুড ফেস্টিভ্যাল

রমজানে কাতারের ওল্ড মিনা জেলায় ‘থ্রোব্যাক ফুড ফেস্টিভ্যাল’-এর আয়োজন করা হয়। উৎসবটিতে মেমরি লেনের যাত্রায় দর্শকদের ফিরিয়ে আনতে এবছর ব্যাপক প্রস্তুতি নিয়েছে সেখানকার কর্তৃপক্ষ। ১১ মার্চ থেকে ১০ এপ্রিল চলা এ ইভেন্টে আগত দর্শনার্থীরা কাতারের বিভিন্ন ঐতিহ্যবাহী খাবারের স্বাদ নিতে পারবে। পাশাপাশি জানতে পারবে এসব খাবারের প্রস্তুতপ্রণালী সম্পর্কে। এ উৎসবে কাতারের ঐতিহ্যবাহী সব রেস্তোরাগুলো অংশগ্রহণ করবে। এদের মধ্যে প্যালেস্টাইন ক্যাফেটেরিয়া, পোপেইস এবং ওমর আল খইয়াম অন্যতম। শুধু খাবারের আয়োজন নয়, আগত দর্শনার্থীরা এই সময়ে চাইলে উপভোগ করতে পারবে ওল্ড মিনা শহরের প্রাণবন্ত স্কাই লাইনের আইকনিক দৃশ্য।

ছবি: সংগৃহীত

সুক আল ওয়াকরা হোটেল রমজান মেলা

এই রমজানে, সুক আল ওয়াকরা হোটেলে মেলার সঙ্গে উপভোগ করা যাবে বিভিন্ন ধরণের  ইভেন্টও। হিনাত সালমা ফার্ম এবং কাতার ট্যুরিজম আয়োজিত এই মেলায় বিনামূল্যে শিল্প ও কারুশিল্প কর্মশালা, বক্তৃতা ও চলচ্চিত্র প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে। বাচ্চাদের জন্য রয়েছে আলাদা আয়োজনের ব্যবস্থা। দর্শনার্থীরা চাইলে খাবারের পাশাপাশি এসব ইভেন্টও উপভোগ করতে পারবে। ৯ মার্চ থেকে শুরু হয়ে ৮ এপ্রিল পর্যন্ত চলা এই ইভেন্টটিতে দর্শনার্থীরা বিনামূল্যে প্রবেশ করতে পারবে। অনুষ্ঠান চলবে সন্ধ্যা ৭টা থেকে রাত ১টা পর্যন্ত। 

ছবি: সংগৃহীত

পার্ল রমজান বাজার

পার্ল রমজান বাজার এই রমজান মৌসুমে পোর্ট অ্যারাবিয়া মেরিনায় (২-৬ লা ক্রয়েসেট) ফিরে এসেছে। ১১ মার্চ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত এ বাজারটি চলবে। এই বছর বাজারের অন্যতম আকর্ষণ হল অ্যারাবিয়ান মিষ্টি, ঐতিহ্যবাহী অ্যারাবিয়ান পোশাক, অ্যারাবিয়ান পারফিউম এবং অন্যান্য আনুষঙ্গিক আয়োজন। বাজারটিতে অন্তত ২৮টি স্টল আরবের ঐতিহ্যবাহী সব আয়োজন নিয়ে অংশগ্রহণ করবে। কেনাকাটা ছাড়াও বাজারটিতে গারাঙ্গাও উদযাপন, শিশুদের জন্য বিশেষ আয়োজন ও মেহেদি উৎসবের আয়োজন করা হবে। বাজারটি সপ্তাহে শনিবার থেকে বুধবার রাত ৮টা ৩০ মিনিট থেকে রাত ১টা পর্যন্ত খোলা থাকবে। বৃহস্পতিবার ও শুক্রবার বাজারটি রাত ২টা পর্যন্ত খোলা থাকবে। রমজান উপলক্ষে বাজারটির পক্ষ থেকে ঈদুল ফিতর পর্যন্ত ‘দ্য পার্ল ঈদ সুক’ নামে একটি ইভেন্টের আয়োজন করা হয়েছে। 

ছবি: সংগৃহীত

রমজান ক্রীড়া উৎসব ২০২৪

রমজান শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিক রাখার জন্য এ উপলক্ষে একটি ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করেছে দেশটির অ্যাসপায়ার জোন। এ উৎসবে অংশগ্রহণ করবে কাতারের সাধারণ ক্রীড়াবিদরা। ১৩ থেকে ২৭ মার্চ রাত ৯টা ৩০ মিনিট থেকে মধ্যরাত পর্যন্ত ‘রমজান ক্রিয়া উৎসব’ এ মোট ১১টি ক্যাটাগরিতে এ আয়োজন চলবে। আয়োজনের মধ্যে রয়েছে দূতাবাস ফুটবল টুর্নামেন্ট, বাস্কেটবল, হকি টুর্নামেন্ট এবং টেনিস টুর্নামেন্ট। যারা টুর্নামেন্টে অংশগ্রহণ করতে চান তারা অ্যাসপায়ার জোনের ওয়েবসাইট থেকে রেজিস্ট্রেশন সম্পন্ন করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন।

ছবি: সংগৃহীত

স্লাইস অফ সাপোর্ট (তোরবা)

কাতারে প্রতিবছর হওয়া স্লাইস অফ সাপোর্ট ইভেন্টে এবার যুক্ত হতে চলেছে তোরবা বাজার। এ বছর আয়োজনটিতে সামান্য পরিবর্তন দেখো গেছে। মানবিক এ ইভেন্টটির উদ্দেশ্য হল প্যালেস্টাইনি জনগণের প্রতি স্থানীয়দের সচেতনতা বৃদ্ধি করা। কাতার ফাউন্ডেশন অ্যালামনাই অফিস, এডুকেশন অ্যাবভ অল ফাউন্ডেশন এবং ভার্জিনিয়া কমনওয়েলথ ইউনিভার্সিটি স্কুল অফ আর্টস কাতারের সহযোগিতায় এই ইভেন্টটি অনুষ্ঠিত হচ্ছে। অনুষ্ঠানটি চলবে ১৬,২৩, ৩০ মার্চ এবং ৬ এপ্রিল। জনসাধারণের জন্য এটি উন্মুক্ত করা হবে রাত ৮টা থেকে রাত ১টা পর্যন্ত। 

ছবি: সংগৃহীত

রমজান বাজার

আল মারায়ার রমজান বাজার কাতারের সবচেয়ে বড় রমজান বাজার।  ১৫ থেকে ৩১ মার্চের মধ্যে দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারের ১ ও ২ হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এ উপলক্ষে প্রদর্শনীর পাশাপাশি রমজানের গুরুত্বপূর্ণ পণ্য সরবরাহে একটি ওয়ান-স্টপ শপ, প্রাণবন্ত সাজসজ্জা এবং আগত অতিথিদের জন্য আকর্ষণীয় আয়োজন থাকছে। বাজারে বিভিন্ন অ্য়ারাবিয়ান ঐতিহ্যবাহী পণ্য বিশেষ করে খাবার, পানীয়, মশলা, ভেষজ খাবার, পোশাক ও তৈজসপত্র পাওয়া যাবে।

ছবি: সংগৃহীত

রমজান উপলক্ষে এখানে আগত দর্শনার্থীরা পরিবার ও বন্ধুবান্ধবদের জন্য রমজানের উপহার কিনবে। অনেকেই কিনবে ঈদুল ফিতর উপলক্ষে বিভিন্ন উপহার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App