×

আন্তর্জাতিক

হুতি হামলায় লোহিত সাগরে নিহত ৩

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪, ১১:৪৭ এএম

হুতি হামলায় লোহিত সাগরে নিহত ৩

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, ইয়েমেন উপকূলের লোহিত সাগরে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলায় একটি বাণিজ্যিক জাহাজের তিন নাবিক নিহত হয়েছেন ।

গাজার ফিলিস্তিনিদের সমর্থনে ইয়েমেনের হুতিরা বিশ্বের অন্যতম ব্যস্ত বাণিজ্যিক রুট লোহিত সাগর ও সংলগ্ন অঞ্চলে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন জাহাজে হামলা শুরু করার পর থেকে এই প্রথম নিহত হওয়ার ঘটনা ঘটল।

ইয়েমেনের এডেন বন্দরের উপকূল থেকে প্রায় ৫০ নটিক্যাল মাইল দূরে বার্বাডোসের পতাকাবাহী, গ্রিসের মালিকানাধীন ‘ট্রু কনফিডেন্স’ জাহাজে হামলাটি হয় আর তাতে আগুন ধরে যায়।

আরো পড়ুন: লোহিত সাগরে আরেক জাহাজে হুথিদের হামলা

হুতিরা এ হামলার দায় স্বীকার করেছে। হুতিদের দায় স্বীকারের প্রতিক্রিয়ায় সামাজিক মাধ্যম এক্স প্ল্যাটফর্মে ব্রিটিশ দূতাবাস লিখেছে, “অন্তত ২ জন নিরপরাধ নাবিকের মৃত্যু হয়েছে। এটি দুঃখজনক কিন্তু আন্তর্জাতিক জাহাজ চলাচলের ওপর হুতিদের বেপরোয়া ক্ষেপণাস্ত্র ছোড়ার অনিবার্য পরিণতি। তাদের অবশ্যই থামাতে হবে।”

গাজা যুদ্ধে ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে নভেম্বর থেকেই লোহিত সাগর ও সংলগ্ন অঞ্চলের জলপথে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত এবং ইসরায়েলকে সমর্থন দেওয়া পশ্চিমা দেশগুলোর জাহাজে হামলা চালাচ্ছে হুতিরা। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App