×

আন্তর্জাতিক

লোহিত সাগরে আরেক জাহাজে হুথিদের হামলা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৩৩ পিএম

লোহিত সাগরে আরেক জাহাজে হুথিদের হামলা

ছবি: আরব নিউজ

গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধকে কেন্দ্র করে ইয়েমেনের প্রতিরোধ গোষ্ঠী হুথিরা সমুদ্র পথে এডেন অব গালফে ধারাবাহিক হামলা চালিয়ে আসছে। যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের প্রতিরোধের মধ্যেই হুথিরা একটি বাণিজ্যিক জাহাজে আবারো হামলা চালিয়েছে। 

দুবাই, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেনের উপকূলে লোহিত সাগরের মধ্য দিয়ে ভ্রমণকারী একটি জাহাজের পাশেই মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) গভীর রাতে একটি রকেট বিস্ফোরিত হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, ইয়েমেনের হুথি বিদ্রোহীদের দ্বারা এই হামলাটি পরিচালন করা হয়ে থাকতে পারে। সর্বশেষ সন্দেহভাজন এ হামলায় কোন হতাহতের খবর পাওয়া যায় নি। খবর আরব নিউজের।

প্রতিবেদনটিতে বলা হয়, হুথিরা গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধকে কেন্দ্র করে ইয়েমেন উপকূলে ও লোহিত সাগরে ধারাবাহিক হামলা চালিয়ে যাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা হুথিদের থামানোর চেষ্টা করেছে। তাদের সামরিক বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে একাধিকবার বিমান থেকে হামলাও চালানো হয়েছে। তবুও হুথিরা লোহিত সাগরে বিভিন্ন বাণিজ্যিক জাহাজকে তাদের হামলার লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। 

মধ্যপ্রাচ্যে দায়িত্ব পালন করা ব্রিটিশ সামরিক বাহিনীর ইউনাইটেড কিংডম মেরি টাইম ট্রেড অপারেশন সেন্টার জানিয়েছে, ‘মঙ্গলবারের হামলাটি হুথি নিয়ন্ত্রিত বন্দর নগরী হোদেইদার উপকূল থেকে প্রায় ১১০ কিলোমিটার (৭০ মাইল) দূরে। 

মেরি টাইম ট্রেড আরো জানায়, জাহাজটি থেকে খুবই কাছে রকেটটি বিস্ফোরিত হয়েছে। যদিও জাহাজটি এখনো অক্ষত আছে এবং এর যাত্রী ও ক্রুরা জাহাজটিকে পরবর্তীতে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে।’

প্রাইভেট সিকিউরিটি ফার্ম অ্যামব্রের এক রিপোর্ট জানা গেছে, জাহাজটিকে লক্ষকরে হামলা চালানো সময় এটির পাশেই ছিলো মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী ও গ্রীক মালিকানাধীন একটি বাল্ব ক্যারিয়ার এবং পানামার পতাকাবাহী আমিরাতের মালিকানাধীন রাসায়নিকবাহী একটি ট্যাংকার।’ 

অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) তাদের এক খবরে জানিয়েছে হুথিরা সাধারণত তাদের হামলার কয়েক ঘণ্টা অতিবাহিত হওয়ার পর হামলার দাবি করে থাকে। কিন্তু মঙ্গলবারের হামলার পর বেশ কিছু সময় অতিবাহিত হলেও তার এখনো আনুষ্ঠানিকভাবে হামলার দায় স্বীকার করে কোন বিবৃতি দেয়নি।  

উল্লেখ্য ২০২৩ সালের নভেম্বর থেকেই হুথিরা ইসরায়েল-হামাস যুদ্ধকে কেন্দ্র করে বারবার লোহিত সাগর এবং আশেপাশের এলাকায় সাগরে চলাচলকারী জাহাজগুলিকে তাদের হামলার লক্ষ্যবস্তু করেছে, বিশেষ করে যে জাহাজগুলোর সঙ্গে ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সম্পৃক্ততা রয়েছে। ইসরায়েল গাজায় হামলা বন্ধ না করলে হুথিরা এ হামলা অব্যাহত রাখবে বলে তারা জানিয়েছে। 

মার্কিন নেতৃত্বাধীন জোটের ১ মাসেরও বেশি সময় ধরে চালানো বিমান হামলা সত্ত্বেও হুথি বিদ্রোহীরা এখনো লোহিত সাগর এলাকায় বাণিজ্যিক জাহাজগুলোতে তাদের হামলা অব্যাহত রেখেছে। ফলে প্রণালিটি জাহাজ চলাচলের জন্য মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App