×

আন্তর্জাতিক

ভারতে নদীর নিচ দিয়ে প্রথম মেট্রোরেল উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪, ১০:১৯ এএম

ভারতে নদীর নিচ দিয়ে প্রথম মেট্রোরেল উদ্বোধন

ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কলকাতার ভূগর্ভস্থ রেলের কয়েকটি নতুন রুট উদ্বোধন করেছেন। এরমধ্যে একটি রুট হুগলি নদীর নিচ দিয়ে কলকাতার সঙ্গে হাওড়া শহরকে সংযুক্ত করেছে।

কলকাতার ধর্মতলা থেকে হাওড়া ময়দান পর্যন্ত বুধবার উদ্বোধন করা রুটটি ভারতে নদীর নিচ দিয়ে যাওয়া প্রথম মেট্রো লাইন।খবর এনডিটিভি ও আনন্দবাজারের।

ভারতীয় গণমাধ্যমটি জানিয়েছে, পূর্ব-পশ্চিম মেট্রোর এই রুটের জন্য হুগলি নদীর পানির স্তর থেকে ৩৩ মিটার নিচে জোড়া সুড়ঙ্গ তৈরি করা হয়েছে। 

নদীতল থেকে আরও ১৩ মিটার নিচে পলিমাটির ভেতর দিয়ে গেছে সুড়ঙ্গ দু’টি। এ সুড়ঙ্গ দু’টি দিয়ে মেট্রো ট্রেনের যাত্রীরা হুগলি নদীর নিচ দিয়ে এপার-ওপার যাবেন।

উদ্বোধনের পর মোদি মেট্রোতে চড়ে ভ্রমণ করেন। গণমাধ্যমে আসা এ সময়ের একটি ভিডিওতে ভারতের প্রধানমন্ত্রীকে মেট্রোতে বসে একদল স্কুল শিক্ষার্থীর সঙ্গে কথাবার্তা বলতে দেখা গেছে।

ধর্মতলা থেকে হাওড়া ময়দান পর্যন্ত রুটটি ৪ দশমিক ৮ কিলোমিটার দীর্ঘ। এর পাশাপাশি নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো রুটের নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত ৫ দশমিক ৪ কিলোমিটার এবং জোকা-তারাতলা মেট্রো রুটের মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত অংশ উদ্বোধন করেছেন মোদি।

আরো পড়ুন: বদলে গেছে দিল্লির আবহাওয়া, তাপমাত্রা ৯ ডিগ্রির নিচে

১৯৮৪ সালে কলকাতায় প্রথম ভূগর্ভস্থ মেট্রো রেল চলাচল শুরু হয়। ৪০ বছর পর সেই মেট্রো রুটে যুক্ত হল নদীর নিচ যাওয়া সুড়ঙ্গ লাইন। এবার নগরটির মেট্রো রুটে প্রায় ১১ দশমিক ৪৫ কিলোমিটার পথ নতুন করে যুক্ত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App