×

আন্তর্জাতিক

বদলে গেছে দিল্লির আবহাওয়া, তাপমাত্রা ৯ ডিগ্রির নিচে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২৪, ১১:০৯ এএম

বদলে গেছে দিল্লির আবহাওয়া, তাপমাত্রা ৯ ডিগ্রির নিচে

ছবি: সংগৃহীত

ভারতের বেশির ভাগ জায়গায় যখন তাপমাত্রা বাড়তে শুরু করেছে, ঠিক তখন উল্টো ছবি দেখা গেছে রাজধানী দিল্লিতে। মার্চের ৬ দিন অতিবাহিত হলেও এখনো সেখানে ঠান্ডার আমেজ। মঙ্গলবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় দিল্লীতে। মার্চের শুরুতে যেখানে শহরটিতে তাপমাত্রা হু হু করে বাড়তে থাকে, সেখানে আবহাওয়ার এমন উল্টোচিত্র বিস্মিত করেছে সবাইকে।

আবহাওয়ার এমন খামখেয়ালিপনার কারণ কি ? কী বা বলছে আবহাওয়া অধিদপ্তর ? আর কেনই বা মার্চের এ সময়টাতে শীতের দাপট দেখছে দিল্লিবাসী? 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিম হিমালয় অঞ্চলে এখনো চলছে তুষারপাত । পাশাপাশি এ অঞ্চলের কোথাও কোথাও প্রচুর বৃষ্টিপাতও হচ্ছে। ফলে স্বাভাবিক ভাবেই পার্শ্ববর্তী এলাকার তাপমাত্রা কমছে। খবর আনন্দবাজারের।

প্রতিবেদনটিতে বলা হয়, আগামী ৭ মার্চ পর্যন্ত পশ্চিম হিমালয় অঞ্চলের তুষারপাত এবং বৃষ্টি অব্যাহত থাকবে। স্বাভাবিক ভাবেই এই সময়ে দিল্লিতে শীতের প্রকোপ বিরাজ করবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ভারতের উত্তরাঞ্চলে, বিশেষ করে হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে গত কয়েক দিন অব্যাহত তুষারপাত ও বৃষ্টি হয়েছে। ফলে স্বাভাবিকভাবেই সেখানকার ঠান্ডা আবহাওয়ার আচ লেগেছে দিল্লি, পঞ্জাব ও হরিয়ানার মতো রাজ্যগুলোতে। এছাড়া পশ্চিমের বায়ু প্রবাহের তারতম্যের কারণে জম্মু ও কাশ্মীরেও তুষারপাত এবং বৃষ্টিপাত হচ্ছে। যার প্রভাব পড়ছে হিমালয় অঞ্চল এবং উত্তর ভারতের কয়েকটি রাজ্যে।

এবারই প্রথম নয়, ৫ বছর আগে এবং ২০১৯ সালের ১ মার্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৬ ডিগ্রি সেলসিয়াস। এবার শীতের মৌসুমেও আবহাওয়ার খামখেয়ালি ভাব দেখা গেছে উত্তর ভারত এবং পশ্চিম হিমালয় অঞ্চলে। প্রচণ্ড ঠান্ডায় জম্মু-কাশ্মীর, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশে মৌসুমের শুরুতে খুব বেশি তুষারপাত হয়নি। তবে জানুয়ারির মাঝামাঝি সময়ে তুষারপাত শুরু হয়, সঙ্গে বৃষ্টিপাতও। তবে হিমাচলের তুষারপাত এবং বৃষ্টির ফলে ভারতের উত্তরের রাজ্যগুলিতে এখনো ঠান্ডা পড়ছে। এর জেরে মার্চ মাসেও রাজ্যগুলিতে দেখা যাচ্ছে সর্বনিম্ন তাপমাত্রা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App