×

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় তীব্র দাবদাহ, নিরাপদ আশ্রয়ে যাচ্ছে বাসিন্দারা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪৩ এএম

অস্ট্রেলিয়ায় তীব্র দাবদাহ, নিরাপদ আশ্রয়ে যাচ্ছে বাসিন্দারা

তীব্র দাবদাহে পুড়ছে অস্ট্রেলিয়ার দক্ষিণপূর্বাঞ্চল। ভিক্টোরিয়া রাজ্যে চলমান এ দাবদাহ অনুকূল পরিবেশে আরো ছড়িয়ে পড়ার আশঙ্কায় বুধবার বেশ কয়েকটি এলাকার প্রায় ৩০ হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। 

গত চার বছরের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতির মোকাবেলা করতে হচ্ছে ভিক্টোরিয়া রাজ্যকে। ইতোমধ্যেই রাজ্যের একটি বড় অংশে ‘এক্সট্রিম ফায়ার রেটিং’ জারি করা হয়েছে। সবচেয়ে খারাপ অবস্থা উইমেরা অঞ্চলে। সেখানে বিপর্যয়কর পরিস্থিতি ঘোষণা করা হয়েছে, যা সর্বোচ্চ সতর্ক অবস্থা বলে বিবেচনা করা হয়।

প্রায় ৫৬ হাজার বাসিন্দার প্রত্যন্ত নগরী মিলডুরাতে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে।

আরো পড়ুন: বেড়েই চলছে চিলিতে দাবানল, নিহত বেড়ে ৯৯

ভিক্টোরিয়া ফায়ার ডিপার্টমেন্টের প্রধান কর্মকর্তা জেসন হেফারনার এবিসি টেলিভিশনকে বলেন, “আজকের (বুধবার) দিনটি ফায়ার ফাইটারদের জন্য খুবই কঠিন একটি দিন। আজের দিনটি হয়তো ওইসব দিনের একটি যেসব দিনে স্থানীয় বাসিন্দাদের খুবই স্বল্প সময়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত নিতে হয়।”

কয়েকশ ফায়ারফাইটার অবশ্য এরইমধ্যে মেলবর্ন থেকে মাত্র ৯৫ কিলোমিটার দূরের শহর বালারাটের কাছে বিশালাকারের একটি দাবানলের সঙ্গে লড়াই করে চলেছে। গত বৃহস্পতিবার থেকে দাবানলটি জ্বলছে। যেটি এরইমধ্যে ছয়টি বাড়ি গ্রাস করেছে। ২০ হাজার হেক্টরের বেশি ভূমি পুড়িয়ে ফেলেছে, হত্যা করেছে অনেক গবাদি পশু।

তীব্র সূর্যালো, সঙ্গে যোগ হওয়া দমকা হাওয়া দাবানল পরিস্থিতিকে আরো খারাপ করে তুলছে।

হাফারনান স্থানীয় বাসিন্দাদের দাবানল থেকে নিজেদের বাড়িঘর রক্ষা করতে থেকে যাওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে অনুরোধ করেছেন।

বলেন, “যদি আপনার সম্পদ রক্ষা করার নিখুঁত প্রস্তুতি এবং আগুনের বিরুদ্ধে লড়াই করার জন্য উপযুক্ত সরঞ্জাম না থাকে। যদি আপনি সবল না থাকেন এবং দীর্ঘ সময় ধরে আগুনের বিরুদ্ধে লড়াই করার মানসিক জোর আপনার না থাকে ….তবে আপনাদের প্রতি আমার জোরাল পরামর্শ হলো তাড়াতাড়ি নিরাপদ আশ্রয়ে চলে যান।”

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App