×

আন্তর্জাতিক

বেড়েই চলছে চিলিতে দাবানল, নিহত বেড়ে ৯৯

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:১৮ এএম

বেড়েই চলছে চিলিতে দাবানল, নিহত বেড়ে ৯৯

লাতিন দেশ চিলিতে বেড়েই চলেছে দাবানলের ভয়াবহতা। ভালপারাইসো অঞ্চলে প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ৯৯ জনে। পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে জরুরি বিভাগ। দেশজুড়ে জারি রয়েছে জরুরি অবস্থা। সোমবার (৫ ফেব্রুয়ারি) পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, চিলির ভালপারাইসো অঞ্চলে বনের দাবানলে অন্তত ৯৯ জন নিহত হয়েছেন। দেশটিতে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ দাবানলে ক্ষতিগ্রস্ত অন্তত ৬ হাজার বাড়িঘর। পুড়ে ছাই হয়ে গেছে বহু বসতভিটা।

স্বাস্থ্য বিষয়ক সতর্কতাও জারি করেছে সরকার। গড়ে তোলা হয়েছে অস্থায়ী হাসপাতাল। ঝুঁকিপূর্ণ এলাকাগুলো থেকে সরিয়ে নেয়া হচ্ছে বাসিন্দাদের। এলাকাটিতে প্রবেশ না করার নির্দেশনা দেয়া হয়েছে। আগুনের প্রভাবে কয়েকটি রাস্তা বন্ধ থাকায় যোগাযোগ ব্যবস্থাও বিপর্যস্ত। গ্রীষ্মকালীন ভ্রমণে গিয়ে অনেক আটকা পড়েছে অঞ্চলটিতে। 

এদিকে রবিবার প্রায় ১৪০০ অগ্নিনির্বাপক কর্মী মোতায়েন করা হয়েছে বলে স্বরাষ্ট্রমন্ত্রী জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে বলেছেন। তিনি বলেছেন, জরুরি পরিষেবার পাশাপাশি সামরিক কর্মীদেরও মোতায়েন করা হয়েছে এবং দাবানলের কারণ অনুসন্ধান করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App