×

আন্তর্জাতিক

৯ মার্চ প্রেসিডেন্ট নির্বাচনের পরিকল্পনা করছে পাকিস্তান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৫৬ এএম

৯ মার্চ প্রেসিডেন্ট নির্বাচনের পরিকল্পনা করছে পাকিস্তান

ছবি: সংগৃহীত

পাকিস্তানে জাতীয় নির্বাচনে জালিয়াতির অভিযোগের মধ্যে এবার প্রেসিডেন্ট নির্বাচনের পরিকল্পনা করছে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)। পাকিস্তানের সিনেটের প্রায় অর্ধেক সদস্যের ৬ বছর মেয়াদ শেষ হওয়ার ২দিন আগে এ ভোট অনুষ্ঠানের পরিকল্পনা করা হচ্ছে বলে জানা গেছে।

ইসিপির এক ঊর্ধ্বতন কর্মকর্তা নিশ্চিত করে জানিয়েছেন, ৯ মার্চে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের বাস্তবসম্মত প্রস্তাব আছে। সেটি একবার অনুমোদন হয়ে গেলে পার্লামেন্ট এবং প্রাদেশিক আইনসভাসহ নির্বাচনী প্রক্রিয়ার জন্য শিডিউল দেয়া হবে। খবর ডনের।

প্রতিবেদনটিতে বলা হয়ে, পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, বর্তমান সিনেটররাই প্রেসিডেন্ট নির্বাচন করবেন। পিএমএল-এন নেতা শাহবাজ শরিফের নেতৃত্বাধীন ৬দলীয় জোট এর মধ্যে জানিয়েছে, আসিফ আলি জারদারি তাদের প্রেসিডেন্ট পদপ্রার্থী। শাহবাজ এই ৬দলীয় জোটের সরকার গঠন করতে চলেছে।

জারদারি এর আগে ২০০৮ সালের সেপ্টেম্বর থেকে ২০১৩ সাল পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফের পদত্যাগের পর তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

পাকিস্তানের সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার ৬০ দিনে পূর্বে প্রেসিডেন্ট নির্বাচন করা যায় না। কিংবা মেয়াদ শেষ হয়ে গেলে ৩০ দিনের পরে নির্বাচন করা যায় না।

তবে জাতীয় পরিষদ ভেঙে দেয়ার কারণে নির্ধারিত ওই সময়ের মধ্যে নির্বাচন না করা যায় তাহলে জাতীয় পরিষদ নির্বাচন হওয়ার ৩০ দিনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন করতে হয়। ফলে প্রেসিডেন্ট নির্বাচন হতে হবে ৯ মার্চের মধ্যে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App