×

আন্তর্জাতিক

অবশেষে নাভালনির মরদেহ হস্তান্তর করলো কর্তৃপক্ষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২৮ পিএম

অবশেষে নাভালনির মরদেহ হস্তান্তর করলো কর্তৃপক্ষ

ছবি: সংগৃহীত

অবশেষে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক ও বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মরদেহ তার মায়ের কাছে হস্তান্তর করেছে কর্তৃপক্ষ। নাভালনির এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

এক্সের এক (সাবেক টুইটার) পোস্টে নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমাইস বলেছেন, নাভালনির মায়ের কাছে তার মরদেহ হস্তান্তর করা হয়েছে। যারা আমাদের সঙ্গে এ দাবি করেছিলেন তাদের সবাইকে ধন্যবাদ।

নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমাইস আরো জানিয়েছেন, তবে তার শেষকৃত্যের আয়োজন এখনো করা হয়নি। এ ছাড়াও রুশ কর্তৃপক্ষ এতে হস্তক্ষেপ করবেন কি না, তাও এখনো স্পষ্ট নয়।

এর আগে, শনিবার সকালের দিকে নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া তার স্বামীর মরদেহ ‘জিম্মি’ করে রাখার জন্য পুতিনকে দায়ী করেন। আর কোনো ধরণের শর্ত ছাড়া তার মরদেহ হস্তান্তরের দাবি জানান।

আরো পড়ুন: নাভালনির মরদেহ গোপনে সমাহিত করার হুমকি

এছাড়াও তিনি পুতিনকে আবারো তার স্বামীকে হত্যার জন্য দায়ী করেন। যদিও এ অভিযোগ অস্বীকার করেছে ক্রেমলিন। 

রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের একটি কারাগারে ৩০ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন ৪৭ বছর বয়সী নাভালনি। গত শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) তার মৃত্যু হয় বলে জানায় দেশটির কারা কর্তৃপক্ষ।

নাভালনির মৃত্যুর তিনদিন পর সোমবার (১৯ ফেব্রুয়ারি) ইউটিউবে পোস্ট করা এক ভিডিয়ো বার্তায় ইউলিয়া অভিযোগ করে বলেন, ভ্লাদিমির পুতিন আমার স্বামীকে হত্যা করেছে।

এছাড়াও কান্নাজড়িত কণ্ঠে তিনি তার স্বামীর কাজ এগিয়ে নিয়ে যাওয়া ও নাগরিকদের সহায়তায় ‘স্বাধীন রাশিয়ার’ জন্য লড়াই করার প্রতিশ্রুতি দিয়ে বলেন, আমি একটি স্বাধীন রাশিয়ায় থাকতে চাই। একটি স্বাধীন রাশিয়া গড়তে চাই। আমি অ্যালেক্সি নাভালনির কাজ চালিয়ে যাব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App