×

আন্তর্জাতিক

নাভালনির মরদেহ গোপনে সমাহিত করার হুমকি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৮ পিএম

নাভালনির মরদেহ গোপনে সমাহিত করার হুমকি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক প্রয়াত অ্যালেক্সি নাভালনিকে গোপনে সমাহিত করতে হবে বলে তার মাকে প্রস্তাব দিয়েছে রুশ কর্তৃপক্ষ। এমন প্রস্তাব মেনে নিতে বিরোধীদলীয় এই নেতার মাকে মাত্র ৩ ঘণ্টা সময় দেয়া হয়েছে। অন্যথায় নাভালনির মরদেহ আর্কটিক সার্কেল পেনাল কলোনিতেই সমাহিত করা হবে বলে তার মা কে জানানো হয়।

বিশ্বের সবচেয়ে কঠোর কারাগার হিসেবে পরিচিত আর্কটিক পেনাল কলোনিগুলোর একটিতে বন্দি থাকা অবস্থায় গত শুক্রবার নাভালনির মৃত্যুর খবর প্রকাশিত হয়। এরপরই তার মৃত্যু নিয়ে বিভিন্ন গুঞ্জন ছড়িয়ে পড়ে। খবর বিবিসির।

প্রতিবেদনটিতে বলা হয়, নাভালনির মা অভিযোগ করেছেন, ছেলের স্বাভাবিক মৃত্যু হয়েছে, এমন সনদে স্বাক্ষর করতে তাকে বাধ্য করেছে কর্তৃপক্ষ। অন্যদিকে নাভালনির স্ত্রী ইউলিয়া লাভালনায়া দাবি করেছেন পুতিনের নির্দেশেই তার স্বামীকে হত্যা করা হয়েছে। যদিও ক্রেমলিন শুরু থেকেই এসব অভিযোগ অস্বীকার করার পাশাপাশি নাভালনির মৃত্যুতে পশ্চিমাদের প্রতিক্রিয়াকে উসকানিমূলক হিসেবে বলেছে।

গত ১৬ ফেব্রুয়ারি নাভালনির মৃত্যুর পর কারা কর্তৃপক্ষ জানিয়েছিলো, হেঁটে আসার পর হঠাৎই তিনি অচেতন হয়ে পড়েন, পরে আর তার জ্ঞান ফেরেনি।

নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ জানিয়েছেন, নাভালনির মরদেহ কোথায় সমাহিত করা হবে, সে সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার কর্তৃপক্ষের নেই। তাই এ নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে রাজি হননি নাভালনির মা লিউডমিলা। নাভালনির মায়ের দাবি তদন্তকারীরা যেন মৃত্যুর কারণ নিশ্চিত হওয়ার দুইদিনের মধ্যে মরদেহ হস্তান্তর করে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দুর্নীতির বিরুদ্ধে এবং একটি মুক্ত ও গণতান্ত্রিক রাশিয়ার জন্য লড়াইয়ে অ্যালেক্সি নাভালনির অসাধারণ সাহসের প্রশংসা করেছেন। তার স্ত্রী ও মেয়ের সঙ্গে সাক্ষাতের পরদিন রাশিয়ার ওপর নতুন করে ৫ শতাধিক নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এই নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার প্রধান কার্ড পেমেন্ট সিস্টেম, আর্থিক ও সামরিক প্রতিষ্ঠান এবং নাভালনির কারাদণ্ডের সঙ্গে জড়িত কর্মকর্তারাও রয়েছে।

নিষেধাজ্ঞার কারণ সম্পর্কে যুক্তরাষ্ট্রের সহকারী অর্থমন্ত্রী ওয়ালি আডিয়েমো বলেন, ইউক্রেন যুদ্ধ ও বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যুর জন্য রাশিয়াকে জবাবদিহি করাতে চায় ওয়াশিংটন। ইউরোপীয় ইউনিয়নসহ যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোও এই নিষেধাজ্ঞায় সামিল হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App