×

আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে কংগ্রেসকে ছাড় না দেয়ার ঘোষণা তৃণমূলের

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১:১৪ এএম

পশ্চিমবঙ্গে কংগ্রেসকে ছাড় না দেয়ার ঘোষণা তৃণমূলের

ছবি: সংগৃহীত

ভারতের লোকসভার নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী এপ্রিলে। নির্বাচনে পশ্চিমবঙ্গে আসন ভাগাভাগি নিয়ে জোটসঙ্গী কংগ্রেসের সঙ্গে দ্বন্দ্ব চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে রাজ্যটিতে ক্ষমতাসীন দল অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেসের।

পশ্চিমবঙ্গ রাজ্যে লোকসভার মোট সংসদীয় আসন রয়েছে ৪২টি। ভারতের বিজেপিবিরোধী নির্বাচনী জোট ইনডিয়ার অন্যতম সদস্য তৃণমূলের হাইকমান্ড সিদ্ধান্ত নিয়েছে, আগামী নির্বাচনে কংগ্রেস বা জোটের কোনো সঙ্গী দলকে এই ৪২টি আসনের কোনোটিতে ছাড় দেয়া হবে না। তৃণমূল কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা ও ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য ডেরেক ওব্রায়েন এ তথ্য নিশ্চিত করেছেন। খবর এনডিটিভির।

প্রতিবেদনটিতে বলা হয়, কিছুদিন আগে তৃণমূল চেয়ারপার্সন এবং পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের ৪২টি সংসদীয় আসনে তৃণমূল একাই প্রতিদ্বন্দ্বিতা করবে বলে ঘোষণা করে। এছাড়া আসামের কয়েকটি আসন এবং মেঘালয়ের তুরায় একটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে তৃণমূল। এখন পর্যন্ত এই সিদ্ধান্তে কোনো পরিবর্তন আসেনি।

উল্লেখ্য, পার্লামেন্ট নির্বাচন এগিয়ে আসায় ইনডিয়ার জোটসঙ্গীদের সঙ্গে আসন ভাগাভাগির আলোচনা শুরু করেছে জোটের বৃহত্তম দল কংগ্রেস। উত্তরপ্রদেশের রাজ্য সরকারে প্রধান বিরোধী দল সমাজবাদী পার্টি এবং পাঞ্জাব রাজ্য সরকারে ক্ষমতাসীন আম আদমি পার্টির সঙ্গে এ ইস্যুতে নিষ্পত্তিতেও পৌঁছেছে কংগ্রেস। এর ধারাবাহিকতায় পশ্চিমবঙ্গ রাজ্যে ৫টি আসন চেয়েছিল কংগ্রেস। তার পরিবর্তে আসামে দুটি আসন ও মেঘালয়ে একটি আসন তৃণমূলকে প্রস্তাব করা হয়েছিল।

আরো পড়ুন: নাভালনির মরদেহ গোপনে সমাহিত করার হুমকি

তবে কংগ্রেসের এই প্রস্তাব নাকচ করে পশ্চিমবঙ্গে দলটিকে ২টি আসনে ছাড় দেয়ার পাল্টা প্রস্তাব দিয়েছে। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে কংগ্রেস। এরপরই তৃণমূল রাজ্যের কোনো আসনে আর ছাড় না দেয়ার সিদ্ধান্ত নেয় তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App