×

আন্তর্জাতিক

পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী হচ্ছেন মরিয়ম

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০০ পিএম

পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী হচ্ছেন মরিয়ম

ছবি: সংগৃহীত

পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী হতে চলেছেন নওয়াজকন্যা মরিয়ম নওয়াজ। জোট গঠনের টানাপোড়েনের ইতি টেনে মঙ্গলবার মাঝরাতে সমঝোতায় আসে দেশটির প্রধান দুই দল। পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। ঐকমত্যের পর বুধবার মিটিংয়ে পিএমএল-এনের সিনিয়র সহসভাপতি এবং সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়মকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে মনোনয়ন দেয়া হয়। 

মনোনয়ন পেয়ে ওই দিনই ভাষণ দেন মরিয়ম। লাহোরের বক্তৃতায় পাঁচ বছর মেয়াদি পরিকল্পনা প্রকাশের পাশাপাশি দেশের গরিব-দুঃখীর জন্য এক লাখ ঘর তৈরির প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী হিসেবে শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) শপথ নেবেন মরিয়ম। খবর: ডন

ক্ষমতায় গেলে মরিয়মই হবেন পাকিস্তানের সাত দশকের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী। পাঞ্জাব প্রদেশের জনসংখ্যা প্রায় ১২ কোটি ৭০ লাখ। যাদের দায়িত্ব কাঁধে নিতে যাচ্ছেন তিনি। লাহোরে ভাষণে মরিয়ম তার দলের পক্ষে ভোট দেয়ায় জনগণকে ধন্যবাদ জানিয়েছেন। তার নেতৃত্বে পাঞ্জাব প্রদেশে নতুন যুগের সূচনা হবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। 

আরো পড়ুন: পাকিস্তানে ফের প্রধানমন্ত্রী হচ্ছেন শেহবাজ শরিফ

পাঁচ বছরের কর্মপরিকল্পনা প্রকাশ করে বলেছেন, সরকার ও দলীয় পর্যায়ে কোন কোন বিষয়কে অগ্রাধিকার দেয়া হবে সে বিষয়ে তার দল ইতোমধ্যেই একটি রূপরেখা তৈরি করেছে। প্রদেশটি স্বাস্থ্যসেবা এবং শিক্ষার পাশাপাশি অন্যান্য প্রধান চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়িয়েছে। গ্রামীণ এলাকায় পয়ঃনিষ্কাশন, বিশুদ্ধ পানির একটি বিরাট সমস্যার কথাও তুলে ধরেন তিনি। এসব সমস্যা সমাধানের প্রচেষ্টা ব্যক্ত করে নবনির্বাচিত এমপিদের উদ্দেশ্যে বলেছেন, নির্বাচনি এলাকাগুলোর উন্নয়ন নিশ্চিত করতে পাঞ্জাবের ২৯৭টি নির্বাচনি এলাকাকে জেলা হিসেবে দেখতে হবে। 

নারীদের জন্য থানার পরিবেশ উন্নত করতে মডেল নারী থানা তৈরি, যানজটের সমস্যা সমাধান করার বিষয়ে, স্বাস্থ্য ও শিক্ষা খাত থেকে শুরু করে প্রদেশের জনগণের কর্মসংস্থান এবং বাসস্থানের ব্যবস্থা নিয়ে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। 

বলেছেন, আমরা স্বাস্থ্য কার্ড নতুন করে ডিজাইন করব এবং বেসরকারি ও সরকারি হাসপাতালে চিকিৎসা নিশ্চিত করব। এছাড়াও অবকাঠামো, আইনশৃঙ্খলা, কৃষি, তথ্যপ্রযুক্তিসহ অন্যান্য সব খাতে সমান মনোযোগ দেয়া হবে জানিয়ে তিনি বলেন, ‘আমরা দরিদ্রদের জন্য এক লাখ ঘর তৈরি করব। যুবকদের সুদমুক্ত ঋণ দেব। তরুণ শিক্ষার্থীদের বিদেশে পড়ার জন্য মেধাভিত্তিক বৃত্তি দেব।’ তার বক্তব্য শেষ করার সময়, মরিয়ম তার দল এবং সমর্থকদের ধন্যবাদ জানান। সেই সঙ্গে প্রাদেশিক বিষয়ে নেতৃত্ব দেয়ার ক্ষেত্রে যথাক্রমে নওয়াজ শরিফ এবং পিএমএল-এনের সভাপতি শাহবাজ শরিফের অভিজ্ঞতা নেয়ার প্রতিশ্রুতি দেন। 

আরো পড়ুন: সংরক্ষিত আসন নিশ্চিত করছে ইমরানের পিটিআই!

এদিকে শুক্রবার সকাল ১০টায় পাঞ্জাব বিধানসভার অধিবেশন ডাকা হয়েছে। পাঞ্জাবের গভর্নর বালিগ উর রহমান এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। এ সময় ১৮তম পাঞ্জাব অ্যাসেম্বলির নবনির্বাচিত সদস্যরা প্রাদেশিক আইনসভার উদ্বোধনী অধিবেশনে শপথ নেবেন।

অধিবেশনে প্রথমে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করবেন আইনসভার সদস্য। তার পরেই মুখ্যমন্ত্রী। এর পরপরই শপথ। নবনির্বাচিত সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন স্পিকার সিবতাইন খান। পিএমএল-এনের নির্বাচিত সদস্যদের সংসদীয় বৈঠকের একদিন পর বৃহস্পতিবার বিধানসভা অধিবেশনের এ ঘোষণা আসে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App