×

আন্তর্জাতিক

নাভালনির জীবন নিয়ে যে সিনেমা অস্কার পায়

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৪৯ পিএম

নাভালনির জীবন নিয়ে যে সিনেমা অস্কার পায়

নাভালনিকে চার বছর আগে বিষ প্রয়োগে হত্যার চেষ্টা চালানো হয়; সেই ঘটনা নিয়ে বানানো ডকুমেন্টারি ‘নাভালনি’ অস্কার পায়। বছর দুই আগে মুক্তি পাওয়া এক ডকুমেন্টারিতে আলেক্সি নাভালনির কিছু কথপোকথন এখন মর্মাহত করছে রাশিয়ার বিরোধী দলের কর্মীদের।

সিনেমায় নাভালনিকে তার সম্ভাব্য হত্যার বিষয়ে প্রশ্ন করেছিলেন পরিচালক; কিন্তু সেটি ‘সত্যিই ঘটবে’, তা হয়ত কেউ ধারণাও করেননি তখন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক নাভালনিকে ২০২০ সালের অগাস্টে বিষ প্রয়োগে হত্যার চেষ্টা চালানো হয়। সেই ঘটনা নিয়েই পরে ডকুমেন্টারি বানান কানাডিয়ান পরিচালক ড্যানিয়েল রোহার।

পরিচালক হয়ত অনুমান করেছিলেন, নাভালনিকে আবারো হত্যার চেষ্টা চালানো হতে পারে। সেই অনুমান থেকেই ডকুমেন্টারির শুরুতেই তিনি নাভালনির কাছে প্রশ্ন রাখেন, তোমাকে যদি মেরে ফেলা হয়, রাশিয়ার জনগণের জন্য তোমার কী বার্তা রেখে যাবে?

উত্তরে হেসে নাভালনি উত্তর দিয়েছিলেন, আরে ধুর, ড্যানিয়েল, মনে হচ্ছে আমাকে হত্যা করা হবে ধরে নিয়েই তুমি সিনেমা বানাচ্ছ।

২০২২ সালের ১১ এপ্রিল ‘নাভালনি’ ডকুমেন্টারি মুক্তি পায়। পরের বছরের মার্চে অস্কারের ৯৫তম আসরে ‘বেস্ট ডকুমেন্টারি ফিচার’ ক্যাটাগরিতে পুরস্কার পায় চলচ্চিত্রটি। আর এক বছর পর গত শুক্রবার রাশিয়ার এক কারাগারে পুতিনবিরোধী এই নেতার মৃত্যুর খবর দেয় দেশটির সরকার।

আরো পড়ুন: কেমন ছিল নাভালনিকে রাখা সেই বন্দিশালা!

৪৭ বছর বয়সী নাভালনিকে রাখা হয়েছিল মস্কো থেকে ১ হাজার ৯০০ কিলোমিটার উত্তরপূর্বে খার্প এর পেনাল কলোনির কারাগারে। মাইনাস ৩০ ডিগ্রি তাপমাত্রার সুমেরু বৃত্তের ‘আইকে-৩’ নামের সেই কুখ্যাত কারাগার সভ্যতা থেকে বিচ্ছিন্ন। ষাটের দশকে সোভিয়েত ইউনিয়নের রাজনৈতিক বিরোধী ও বন্দিদের সেখানে রাখা হত।

কারা কর্তৃপক্ষ বলছে, নাভালনি হাঁটার সময় ‘হঠাৎ অসুস্থ হয়ে’ পড়েছিলেন। হাসাপাতালে নিলেও তাকে ফেরানো যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App