×

আন্তর্জাতিক

পাকিস্তানে সরকার গঠন করবে কারা?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৪৮ এএম

পাকিস্তানে সরকার গঠন করবে কারা?

নানা অনিশ্চয়তার মধ্য দিয়ে গত বৃহস্পতিবার পাকিস্তানে অনুষ্ঠিত হয় পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচন। এদিন দেশটির জাতীয় পরিষদের ২৬৬টি আসনের মধ্যে ২৬৫টি আসনে ভোট হয়।

শুক্রবার রাত পর্যন্ত ২৪৫টি আসনের ফলাফল জানা গেছে। সেখানে দেখা গেছে, ৯৮টি আসনে জয়ী হয়েছেন ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) স্বতন্ত্র প্রার্থীরা, ৬৯টি আসন পেয়েছে নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএন) এবং বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫১টি আসন।

আর এ নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে যে দলই সরকার গঠন করুক না কেন তাদের জোট গঠন করতে হবে। অর্থাৎ পাকিস্তানে জোট সরকার ক্ষমতায় আসতে যাচ্ছে। তবে কোন দলের নেতৃত্ব জোট গঠিত হবে- এবং নির্বাচনে সর্বোচ্চ আসন পাওয়া পিটিআইয়ের স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে জোট গঠন করা হবে কি না সেটি এখন দেখার বিষয়। পাকিস্তানের নির্বাচনী নিয়ম অনুযায়ী, কোনো দল যদি এককভাবে ১৩৪টি আসন পায় তাহলে সংখ্যাগরিষ্ঠ হিসেবে তারা সরকার গঠন করতে পারে।

আরো পড়ুন: নির্বাচন নিয়ে যা বললেন পাকিস্তানের প্রেসিডেন্ট

পাকিস্তানের রাজনৈতিক বিশ্লেষক জাইঘাম খান বলেন, যে চিত্রটি দেখা যেতে পারে সেটি হলো একটি জোট সরকার। যেই জোটে পিটিআই ছাড়া বাকি রাজনৈতিক দলগুলো থাকবে। এতে থাকবে দেশটির দুই বড় দল পিপিপি এবং পিমএএলএন। সঙ্গে থাকবে এমকিউএম, জামাত-ই-ইসলামী ও অন্যান্যরা।

দ্বিতীয় চিত্র, যেটি হওয়ার সম্ভাবনা কম কিন্তু হতে পারে, সেটি হলো পিটিআইয়ের সঙ্গে পিপিপি যোগ দেবে এবং সরকার গঠন করবে।

তিনি আরো বলেন, পাকিস্তানের বেশিরভাগ মানুষ পরবর্তী সরকারের বৈধতাকে বিশ্বাস করেন না ভোট কারচুপির অভিযোগের কারণে। আর এ বিষয়টি পাকিস্তানের অর্থনৈতিক এবং রাজনৈতিক স্থিতিশীলতার ওপর প্রভাব ফেলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App