×

আন্তর্জাতিক

উত্তরাখণ্ডে নিবন্ধন ছাড়া লিভইনে জেল-জরিমানা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪৫ এএম

উত্তরাখণ্ডে নিবন্ধন ছাড়া লিভইনে জেল-জরিমানা

ছবি: সংগৃহীত

ভারতে হিমালয়ের কাছের রাজ্য উত্তরাখণ্ডে কোনো যুগল বিয়ে না করে ‘একত্রবাস’ বা ‘লিভইন’ সম্পর্কে থাকতে চাইলে তাদের খুব শিগগিরই তা কর্তৃপক্ষকে জানানো (নিবন্ধন) এবং নতুন আইন মেনে চলার দরকার পড়বে।

আর নিবন্ধন না করলে আছে শাস্তির বিধান। লিভইন সম্পর্কের ঘোষণাপত্র জমা দিতে ব্যর্থ হলে বা মিথ্যা তথ্য দিলে একজনের তিন মাসের জেল, ২৫ হাজার টাকা জরিমানা বা উভয়ই হতে পারে। খবর বিবিসির।

উত্তরাখণ্ডের বিধানসভায় পেশ হওয়া ‘ইউনিফর্ম সিভিল কোড’ (ইউসিসি) বা ‘অভিন্ন দেওয়ানি বিধি’ বিলে একাধিক বিষয়ের মধ্যে বিশেষ মনোযোগ কেড়েছে এই লিভইন সম্পর্কের বিষয়টি।

আরো পড়ুন: ইমরান খানকে কারাগারে রেখেই আজ পাকিস্তানে নির্বাচন

ইউসিসি ধর্ম, বর্ণ ও লিঙ্গ নির্বিশেষে সব নাগরিকের জন্যই বিবাহ, সম্পত্তির উত্তরাধিকার, দত্তক গ্রহণের মতো বিষয়গুলিতে একই আইন চালু সংক্রান্ত বিল বিধানসভায় পেশ করা হয়েছে। 

এ আইন চালু হয়ে গেলে এর আওতায় বহুগামিতায় নিষেধাজ্ঞা, লিভইন সম্পর্কে ঘোষণাপত্র বাধ্যতামূলক, পারিবারিক সম্পত্তিতে ছেলেমেয়ের সমানাধিকার প্রযোজ্য হবে।

তাছাড়া, লিভইন সম্পর্কে যারা থাকতে চান তাদেরকে অবশ্যই জেলা কর্মকর্তাদের কাছে রেজিস্ট্রি বা নিবন্ধন করতে হবে। ‘লিভইন’ সম্পর্কের ‘ঘোষণাপত্র’ সঙ্গে রাখতে হবে যুগলকে। ২১ বছরের কম বয়সী যারা একসঙ্গে থাকতে চান তাদের বাবা-মায়ের অনুমতি প্রয়োজন হবে।

আরো পড়ুন: হামাসের ১৩৫ দিনের যুদ্ধবিরতি প্রস্তাব

এ ধরনের সম্পর্কের বাধ্যতামূলক রেজিস্ট্রেশন সেই সব ব্যক্তিদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে যারা উত্তরাখণ্ডের বাসিন্দা হয়ে রাজ্যের বাইরে লিভইন সম্পর্কে রয়েছেন।

লিভইন সম্পর্ক নিবন্ধনে যুগলের সব তথ্য যাচাই করা হবে। এক্ষেত্রে দুই জনকেই ডেকে পাঠানো হতে পারে। রেজিস্ট্রেশন প্রত্যাখ্যান করা হলে, রেজিস্ট্রারকে তার কারণ লিখিতভাবে জানাতে হবে। নিবন্ধিত লিভইন সম্পর্কের জন্য একটি লিখিত বিবৃতি দেয়ারও প্রয়োজন পড়বে।

কেউ লিভইন সম্পর্ক নিবন্ধন করতে ব্যর্থ হলে তাকে সর্বোচ্চ ছয় মাসের জেল, ২৫ হাজার টাকা জরিমানা বা উভয়ই দিতে হতে পারে। এমনকী রেজিস্ট্রেশনে এক মাসের কম দেরি হলেও তিন মাস পর্যন্ত জেল, ১০ হাজার টাকা জরিমানা বা উভয়ই হতে পারে। যুগলরা লিভইন সম্পর্ক শেষ করতে চাইলেও তা বিবৃতি দিয়ে জানাতে হবে পুলিশকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App