×

আন্তর্জাতিক

হামাসের ১৩৫ দিনের যুদ্ধবিরতি প্রস্তাব

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৫৩ পিএম

হামাসের ১৩৫ দিনের যুদ্ধবিরতি প্রস্তাব

ছবি: সংগৃহীত

কয়েকদিন ধরে আলোচানার পর অবশেষে ফিলিস্তিনের গাজায় সাড়ে চার মাসের একটি যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে হামাস। 

যুদ্ধবিরতির এ সময়ের মধ্যে ইসরায়েলের বাকি সব জিম্মিকে মুক্তি দেয়া, গাজা থেকে ইসরায়েলি বাহিনীর সম্পূর্ণ প্রত্যাহার এবং যুদ্ধের ইতি টানতে একটি চুক্তিতে উপনীত হওয়ার কথা বলা হয়েছে। খবর রয়টার্সের।

গত সপ্তাহে কাতার ও মিশরের মধ্যস্থতায় এবং যুক্তরাষ্ট্রের উদ্যোগে গাজায় যুদ্ধবিরতির বিষেয়ে একটি প্রস্তাব হামাসের নেতাদের কাছে পাঠানো হয়। 

ওই প্রস্তাব হাতে পাওয়ার কথা জানিয়ে তখন হামাসের শীর্ষ এক নেতা জানিয়েছিলেন, তারা প্রস্তাবটি মূল্যায়ন করে দেখছেন। ওই প্রস্তাবের পরিপ্রেক্ষিতেই এবার নিজেদের যুদ্ধবিরতি প্রস্তাব সামনে আনলো হামাস।


হামাসের যুদ্ধবিরতির পাল্টা প্রস্তাবের বিষয়ে এখন পর্যন্ত ইসরায়েল থেকে কোনো মন্তব্য করা হয়নি। তবে ইসরায়েল বার বার বলেছে, গাজায় হামাসকে পুরোপুরি নির্মূল না করা পর্যন্ত তারা যুদ্ধ চালিয়ে যাবে।

হামাসের ওই প্রস্তাবে তিনটি পর্যায়ে যুদ্ধবিরতির কথা বলা হয়েছে। প্রতিটি পর্যায় ৪৫ দিনের হবে। যুদ্ধবিরতির ওই প্রস্তাবে হামাস বলেছে, ফিলিস্তিনি কারাবন্দিদের বিনিময়ে তারা ইসরায়েল থেকে গত ৭ অক্টোবর ধরে নিয়ে আসা বাকি জিম্মিদের মুক্তি দেবে। 

যুদ্ধবিরতির মধ্যেই গাজা পুনর্গঠনের কাজ শুরু করতে হবে, ইসরায়েলি বাহিনীকে সম্পূর্ণরূপে প্রত্যাহার করে নিতে হবে এবং উভয় পক্ষ মৃতদেহ এবং বাকি অন্যান্য কিছু বিনিময় করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App