×

আন্তর্জাতিক

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় নিহত ৬

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৮ এএম

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় নিহত ৬

ছবি: এএফপি

সিরিয়ায় সবচেয়ে বড় মার্কিন সামরিক ঘাঁটিতে ড্রোন হামলা চালিয়েছে ইরান সমর্থিত সিরিয়ার একটি সংগঠন। এতে অন্তত ছয় কুর্দি যোদ্ধা নিহত হয়েছে। 

সোমবার (৫ ফেব্রুয়ারি) ভোরের দিকে সিরিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ দেইর এল-জোরে অবস্থিত আল-ওমর সেনাঘাঁটিতে ওই হামলা চালানো হয়। খবর বিবিসির।

মার্কিন সমর্থিত কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেসের (এসডিএফ) কমান্ডো প্রশিক্ষণ ঘাঁটিতে ওই হামলা চালানো হয়েছে। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

আরো পড়ুন: এবার ইতালিকে সতর্ক করলো হুথি

মার্কিন ওই ঘাঁটির ভিতরেই ছিল কুর্দিদের ওই কমান্ডো প্রশিক্ষণ ঘাঁটি। দীর্ঘদিন ধরে মার্কিন বাহিনী ওই কুর্দি যোদ্ধাদের প্রশিক্ষণ দিয়ে সিরিয়ায় সরকার বিরোধী কর্মকাণ্ডে নিযুক্ত করতো।

এসডিএফ বলেছে, সিরিয়ার পূর্বাঞ্চলের দেইর এল-জোর প্রদেশের আল-ওমর ওয়েলফিল্ডে তাদের কমান্ডো একাডেমিতে সোমবার ভোরে ড্রোন হামলা হয়েছে। তারা এ হামলার জন্য ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীকে দায়ী করেছে।

এদিকে, এক ভিডিওবার্তায় হামলার দায় স্বীকার করেছে ইরান-সমর্থিত একটি সশস্ত্র সংগঠন। গোষ্ঠীটি ইরাকে ইসলামিক রেজিস্ট্যান্স নামে পরিচিত। ভিডিওতে অজ্ঞাত এক জায়গা থেকে তাদেরকে ড্রোনটি পরিচালনা করতে দেখা গেছে।

আরো পড়ুন: লখনৌ জেলে এইডস আক্রান্ত ৬৩ বন্দি!

ওই ঘাঁটিতে কুর্দি যোদ্ধাদের কমান্ডো ইউনিটকে প্রশিক্ষণ দিতেন মার্কিন সেনারা। তবে হামলায় মার্কিন সেনা হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

২৮ জানুয়ারি সিরিয়ার সীমান্তবর্তী জর্ডানের এক সেনাঘাঁটিতে ইরান-সমর্থিত সশস্ত্র সংগঠনের ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত হয়। এতে আহত হয় আরো অনেকে। এ ঘটনার পরপরই ইরাক ও পূর্ব সিরিয়ায় ইরান-সমর্থিত সশস্ত্র সংগঠনগুলোকে লক্ষ্য করে প্রতিশোধমূলক হামলা চালায় মার্কিন বাহিনী। 

এর জেরে ইরানপন্থি সশস্ত্র সংগঠনগুলোও এবার ইরাক ও সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটি ও সেনাদের লক্ষ্য করে নতুন করে ড্রোন হামলা শুরু করেছে। এছাড়া দেশ দু’টি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আহ্বানও জানিয়েছে তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App